×

জাতীয়

সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের ক্ষমতা আমি দেখেছি: মোদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২১, ০১:৩৪ পিএম

সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের ক্ষমতা আমি দেখেছি: মোদি

গোপালগঞ্জে কাশিয়ানির ওড়াকান্দি ঠাকুরবাড়িতে মতুয়াদের উদ্দেশে ভাষণ দেন নরেন্দ্র মোদি। ছবি: পিআইডি

সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের ক্ষমতা আমি দেখেছি: মোদি

গোপালগঞ্জে কাশিয়ানির ওড়াকান্দি ঠাকুরবাড়িতে মতুয়াদের উদ্দেশে ভাষণ দেন নরেন্দ্র মোদি। ছবি: পিআইডি

সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের ক্ষমতা আমি দেখেছি: মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বাংলাদেশের অপূর্ব সংস্কৃতি আমি দেখেছি, দেখেছি বাংলাদেশের ক্ষমতা।

শনিবার (২৭ মার্চ) বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দ্বিতীয় দিনের সফরে গোপালগঞ্জের কাশিয়ানি ওড়াকান্দি ঠাকুরবাড়িতে মতুয়া সম্প্রদায়ের জন্য দেওয়া বক্তব্যে এ কথা বলেন তিনি।

[caption id="attachment_274319" align="aligncenter" width="700"] বাংলাদেশে দ্বিতীয় দিনের সফরে গোপালগঞ্জে ওড়াকান্দি ঠাকুরবাড়ি পরিদর্শন করেন মোদি।[/caption]

মোদি বলেন, আমি বাংলাদেশের স্বাধীনতা দিবসে ভারতের পক্ষ থেকে শুভেচ্ছা নিয়ে এসেছি। এএখানে আসার আগে আমি বঙ্গবন্ধুর সমাধিতে গিয়েছি। শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব, বাংলাদেশের মানুষের প্রতি তার ভালোবাসা এবং বিশ্বাস উদাহরণস্বরূপ।

মতুয়া সম্প্রদায়ের উদ্দেশে তিনি বলেন, আমি আজ এখানে এই মন্দিরে এসে তেমনটাই অনুভব করেছি যেমনটা ভারতের মতুয়া সম্প্রদায়ের কেউ এখানে এসে অনুভব করে। আমি এখানে একা আসিনি, ভারতের লক্ষ লক্ষ মানুষের পক্ষ থেকেও এসেছি। আমি যখন ২০১৫ সালে প্রধানমন্ত্রী হয়েছি তখন প্রথম বাংলাদেশে এসেছিলাম তখন থেকেই আমার ইচ্ছে ছিল এখানে আসার।

ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, আমি হরিচাঁদ ঠাকুরের পরিবারের সদস্যদের খুব কাছ থেকে পেয়েছি। আমার মনে আছে বিশেষ করে বড় মা আমাকে খুবই স্নেহ করতেন। পশ্চিমবঙ্গের ঠাকুরনগর থেকে বাংলাদেশের ঠাকুরবাড়ি পর্যন্ত আমার একইরকম ভালোবাসা এবং একইরকম শুভকামনা রয়েছে। আজ যেভাবে ভারত-বাংলাদেশ সরকার দুদেশের সম্পর্ককে শক্তিশালি করেছে, একইভাবে ঠাকুরবাড়ি ও হরিচাঁদ ঠাকুরের এই স্থান ভারত বাংলাদেশর তীর্থ ক্ষেত্র দুইদেশের সম্পর্ককে আরও শক্তিশালী করেছে। আমাদের সম্পর্ক মনের সঙ্গে মনের।

তিনি বলেন, এখন বিশ্ব যে শিক্ষায় পথ চলছে। তা হরিচাঁদ ঠাকুর অনেক আগেই আমদের দেখিয়েছেন। তিনি নারীদের সমাজে শিক্ষায় এগিয়ে নিতে কাজ করেছেন।

নরেন্দ্র মোদি বলেন, করোনাকালীন সময়ে ভারত ও বাংলাদেশ দুই দেশই নিজেদের সামর্থে্যর পরিচয় দিয়েছে। উভয় দেশই একসঙ্গে মোকাবেলা করেছে। আজ মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিন বাংলাদেশের নাগরিকের কাছের যেন পৌঁছায় সেজন্য ভারত একে নিজেদের কর্তব্য মনে করে কাজ করছে।

এর আগে নরেন্দ্র মোদি টুঙ্গিপাড়ায় পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা। বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন এবং সমাধি পরিদর্শনের পাশাপাশি সেখানে একটি বকুল ফলের গাছ রোপণ করেন মোদি। পরে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App