×

জাতীয়

সরকারের নমনীয়তাকে কেউ দুর্বলতা ভাববেন না: তথ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২১, ০৩:২৮ পিএম

সরকারের নমনীয়তাকে কেউ দুর্বলতা ভাববেন না: তথ্যমন্ত্রী

‘বঙ্গবন্ধু ফর ইউ’ বইয়ের মোড়ক উন্মোচনে তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনকে কেন্দ্র করে যারা বিশৃঙ্খলার সৃষ্টি করছে তারা দুষ্কৃতিকারী। তারা সুবর্ণজয়ন্তী উদযাপন না করে বিশৃংখলার চেষ্টা করছে। সরকারের নমনীয়তা কে কেউ দুর্বলতা ভাববেন না। বিশৃংখলার সৃষ্টি করা হলে সরকার তা কঠোর হস্তে দমন করবে। তাদের মূল উৎপাটনে সরকার বদ্ধপরিকর।

শনিবার (২৭ মার্চ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত 'বঙ্গবন্ধু ফর ইউ' বইয়ের মোড়ক উম্মোচন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, এই একই ধরনের বিশৃংখলা ১৩, ১৪ এবং ১৫ সালেও করা হয়েছিল। যারা করেছে তাদের সঙ্গে বিএনপিও ছিল। তারা তখন অসহায় মানুষের উপর বোমা ছুড়ে মেরেছে। বাইতুল মোকারম মসজিদের ভেতরে ঢুকে কোরআন শরীফ আগুন দিয়ে পুড়িয়েছে। এ ধরনের ঘটনা আবারো ঘটনোর চেষ্টা করলে আমরা কঠোর হস্তে দমন করবো।

তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু বাঙালি ও বাংলা দেশের নেতা ছিলেন না। তিনি বিশ্ববাসীর নেতা ছিলেন। সারাবিশ্বের সংগ্রামী মানুষের অনুপ্রেরণার নেতা ছিলেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর ভাষণে বাঙালি নিজের প্রাণের মায়া ত্যাগ করে যুদ্ধে গেছে। একটি নিরিহ জাতি সশস্ত্র জাতিতে পরিণত হয়েছে। সুবর্ণজয়ন্তীর এই মাহেন্দ্রক্ষণে ‘বঙ্গবন্ধু ফর ইউ’ বইটি একটি ঐতিহাসিক দলিল হয়ে থাকবে।

মন্ত্রী আরো বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে নরেন্দ্র মোদী কোন দলের নেতা হিসেবে আসেননি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে এবং তারপর থেকে এখন পর্যন্ত যে ভারত আমাদের সহযোগিতা করছে তিনি সেই ভারতবর্ষের প্রধানমন্ত্রী হিসেবেই বাংলাদেশে এসেছেন।

অনুষ্ঠানে ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত বলেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক ধর্মনিরপেক্ষ দেশ দেখতে চেয়ে ছিলেন। এই জায়গায় আপোষ করা হলে মুক্তিযুদ্ধের চেতনা থাকবে না। বাঙালির কোন আলাদা রাষ্ট্র ছিল না। বঙ্গবন্ধু আমাদের এটা আলাদা রাষ্ট্র দিয়েছেন, এজন্যই বঙ্গবন্ধুকে বলা হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। তিনি একটি জাতিকে মুক্তি দিয়েছেন।

রুয়ান্ডার রাজধানী কি গাড়িতে জেনোসাইড মিউজিয়াম আছে, বাংলাদেশের গণহত্যার স্বীকৃতি হয়নি শুধুমাত্র ডকুমেন্টেশন এর অভাবে। বঙ্গবন্ধুর যাবতীয় বিশ্লেষণ নিয়ে ‘বঙ্গবন্ধু ফর ইউ’ বইটিতে সবকিছু তুলে ধরা হয়েছে। এই বইটি ভবিষ্যতে একটি ডকুমেন্ট হিসেবে বিভিন্ন কাজে লাগবে।

ফ্রেন্ডস অফ বাংলাদেশ এর প্রধান সমন্বয়ক এ এস এম শামসুল আরেফিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সংসদ সদস্য অসীম কুমার উকিল, সংসদ সদস্য পংকজ নাথ, ফ্রেন্ডস অফ বাংলাদেশ ভারত সমারোহের সহ-সভাপতি ও সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের আচার্য শ্রী সত্যম রায়চৌধুরী, দীপ প্রকাশন এর প্রকাশক শংকর মন্ডল,বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডাক্তার কামরুল হাসান খান, ব্যারিস্টার জাকির আহাম্মদ, তপসির সেনগুপ্ত প্রমুখ বক্তব্য রাখেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App