×

খেলা

মাহমুদউল্লাহর সামনে রেকর্ডের হাতছানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২১, ০৯:২৮ পিএম

মাহমুদউল্লাহর সামনে রেকর্ডের হাতছানি

হ্যামিল্টনে ফুরফুরে মেজাজে মাহমুদউল্লাহ রিয়াদ

ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশের পর রবিবার নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্ট সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। হ্যামিল্টনের স্যাডন পার্কে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় সকাল ৭টায়। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান সংগ্রাহক তিন ব্যাটসম্যান কলিন মুনরো, কেন উইলিয়ামসন ও ব্রেন্ডন ম্যাককলামরা এই সিরিজে খেলছেন না। এদের মধ্য টাইগারদের বিপক্ষে মুনরোর ২০৯, উইলিয়ামসনের ১৮৭ ও ম্যাককলামের ১৭৯ রান রয়েছে। মাহমুদউল্লাহ রিয়াদের রান ১৫৪। সে হিসেবে রবিবারের ম্যাচ দিয়ে মুনরো, উইলিয়ামসন ও ম্যাককলামকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে বাংলাদেশ অধিনায়কের। মাহমুদউল্লাহ দুদলের মুখোমুখি দেখায় চতুর্থ সর্বোচ্চ রানের মালিকও।

নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫৪ রান করতে একটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন মাহমুদউল্লাহ। সর্বোচ্চ রানের মালিক কলিন মুনরো ২০৯ রান করতে একটি অর্ধশতকের পাশাপাশি একটি সেঞ্চুরিও হাঁকিয়েছেন। কেন উইলিয়ামসন টাইগারদের বিপক্ষে সেঞ্চুরি না পেলেও দুটি অর্ধশতকে করেছেন ১৮৭ রান। আর অবসরপ্রাপ্ত ব্রেন্ডন ম্যাককলামও মুনরোর মতো একটি হাফসেঞ্চুরির পাশাপাশি একটি শত রানের ইনিংস খেলেছেন। মুনরোকে টপকাতে মাহমুদউল্লাহর দরকার আর ৫৬ রান। কেন উইলিয়ামসনের থেকে ৩৩ ও ব্রেন্ডন ম্যাককলামের চেয়ে ২৫ রানে পিছিয়ে রয়েছেন তিনি।

একদিকে সবার ওপরে অবস্থান টাইগার অধিনায়কের। নিউজিল্যান্ড বনাম বাংলাদেশের মুখোমুখি দেখায় মাহমুদউল্লাহ রিয়াদই সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন। পরোক্ষভাবে বললে বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষে যে কয়টি ম্যাচ খেলেছে তার সবগুলোতেই মাহমুদউল্লাহ ছিলেন। কিউইদের বিপক্ষে তিনি মোট ৭টি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৬টি করে ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান ও তামিম ইকবালের। ৫টি করে ম্যাচ খেলেছেন নিউজিল্যান্ডের কোরে অ্যান্ডারসন, কলিন মুনরো ও কেন উইলিয়ামস।

বাংলাদেশকে এখন পর্যন্ত ১২টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে কোনো ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করেননি তিনি। সে হিসেবে রবিবারের ম্যাচ দিয়েই টি-টোয়েন্টিতে কিউইদের বিপক্ষে নেতা হিসেবে মাঠে নামবেন রিয়াদ। নিউজিল্যান্ডের বিপক্ষে সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্ব করেছেন মাশরাফি বিন মুর্তজা। তিনি ৪ বার দলকে নেতৃত্ব দিয়েছেন। মুশফিক অধিনায়ক ছিলেন ২ ম্যাচে। অপর ম্যাচটিতে অধিনায়কত্ব করেছেন সাকিব আল হাসান।

মাহমুদউল্লাহর মতো রেকর্ডের হাতছানি রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমানের সামনেও। টি-টোয়েন্টিতে রুবেল এখন পর্যন্ত নিউজিল্যান্ডের বিপক্ষে ৭টি উইকেট নিয়েছেন। ৮ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির জায়গাটি দখল করে রেখেছেন ইস সোধি। মোস্তাফিজুর নিয়েছেন ৬ উইকেট। সে হিসেবে আজকের ম্যাচে রুবেল ২ ও মোস্তাফিজুর ৩ উইকেট পেলেই সর্বোচ্চ উইকেটের দিকে সোধিকে ছাড়িয়ে যাবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App