×

সাহিত্য

‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ পেলেন গোলাম মুস্তাফা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২১, ০৪:১১ পিএম

‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ পেলেন গোলাম মুস্তাফা

‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ প্রবর্তন আবৃত্তি সমন্বয় পরিষদের

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ প্রবর্তন করেছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটের সাগর-রুনি মিলনায়তনে শনিবার (২৭ মার্চ) সংবাদ সম্মেলনে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এ তথ্য জানান।

পরিষদ জানিয়েছে, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’সারা বিশ্বে ছড়িয়ে থাকা বাংলাভাষী গুণি আবৃত্তিশিল্পীদের আবৃত্তিশিল্পে সার্বিক অবদানের জন্য নিয়মিত দেয়া হবে। এজন্যে একটি জুড়ি বোর্ড গঠন করা হবে। এ বছর প্রথমবারের মতো দেশবরেণ্য গুণি গোলাম মুস্তাফাকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’এ ভূষিত করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সভাপতি আসাদুজ্জামান নূর। এসময় আরো উপস্থিত ছিলেন পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য বেলায়েত হোসেন, রফিকুল ইসলাম, রেজীনা ওয়ালী লীনা, যুগ্ম সাধারণ সম্পাদক আজহারুল হক আজাদ, মাসুদুজ্জামান, রাশেদ হাসান, কাজী মাহতাব সুমন প্রমুখ।

আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ প্রতি বছর ৩১ মার্চ ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ দিবে। কিন্তু এ বছর করোনা পরিস্থিতির হঠাৎ অবনতি হওয়ায় আয়োজনটি ২০২১ এর অক্টোবরে করা হবে। সে সময় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর জাতীয় আবৃত্তি উৎসবের প্রথম দিন পদকটি দেয়া হবে। ২০২০ এর ‘গোলাম মুস্তাফা আবৃত্তি পদক’, ‘বৃষ্টি-দোলা পদক’ এবং ২০২১ এর ‘কামরুল হাসান মঞ্জু পদক’ও একই অনুষ্ঠানে তুলে দেয়া হবে।

লিখিত বক্তব্যে মো. আহ্কাম উল্লাহ্ বলেন, ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বাংলার শ্রেষ্ঠ কবিতা আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই কবিতার মধ্য দিয়ে শ্রেষ্ঠ কবি ও আবৃত্তিশিল্পী। তাই, স্বাধীনতার এই মহানায়কের নামে জাতীয় আবৃত্তি পদকটি প্রবর্তন করা হয়েছে। পদক প্রবর্তনে অনুমোদনসহ প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পরিষদ গত কয়েকমাস ধরে কাজ করেছে।

জাতীয় পদক প্রবর্তনের অনুমোদন পাওয়ার পর সেই পদক জাতির পিতার নামে প্রদানের জন্য ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’এরও অনুমোদন পেয়েছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ। এ ট্রাস্টের সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। বঙ্গবন্ধুর নামে পদক প্রবর্তনের অনুমতি দেয়ায় প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন আবৃত্তি সমন্বয় পরিষদের নেতারা।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ দীর্ঘদিন ধরে বিভিন্ন পদক দিয়ে আসছে। এর মধ্যে ‘গোলাম মুস্তাফা আবৃত্তি পদক’ দেয়া হচ্ছে দীর্ঘদিন ধরে। এ পদকে ভূষিত গুণীজনদের মধ্যে রয়েছেন- ওয়াহিদুল হক, নরেণ বিশ্বাস, নাজিম মাহমুদ, আশরাফুল আলম, আসাদুজ্জামান নূর, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, নিরঞ্জন অধিকারী, কামরুল হাসান মঞ্জু, পীযূষ বন্দ্যোপাধ্যায়, কেয়া চৌধুরী প্রমুখ।

তরুণ আবৃত্তিশিল্পীদের জন্য বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ প্রদান করে ‘বৃষ্টি-দোলা পদক’। সম্প্রতি সাংগঠনিক আবৃত্তি চর্চাকে উৎসাহিত করতে বছরের সেরা আবৃত্তি প্রযোজনার জন্য ‘কামরুল হাসান মঞ্জু পদক’ প্রবর্তন করেছে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App