×

খেলা

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি রবিবার শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২১, ০৯:৪৪ পিএম

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি রবিবার শুরু

সোমবার বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতার ট্রফি উন্মোচন করা হয়

কাবাডি দেশের জনপ্রিয় খেলা। সোমবার বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতার ট্রফি উন্মোচন করা হয়েছে। কাবাডি ফেডারেশনের সভাপতি ও র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে বাংলাদেশের কাবাডি ইতিহাসের সবচেয়ে বড় টুর্নামেন্টের উদ্বোধন করেন আইনমন্ত্রী আনিসুল হক। এ সময় আরো উপস্থিত ছিলেন সহসভাপতি ও জনতা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুস ছালাম আজাদ, হাফিজুর রহমান খান, শাহীন আহমেদ ও ইয়াসির আহমেদ খান, যুগ্ম সম্পাদক টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও পুলিশের অতিরিক্ত ডিআইজি (ডেভেলপমেন্ট) গাজী মো. মোজাম্মেল হক।

এবার পাঁচ জাতির টুর্নামেন্টে অংশগ্রহণ করবে স্বাগতিক বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, কেনিয়া ও পোল্যান্ড। টুর্নামেন্টের পাঁচটি দল লিগ পদ্ধতিতে মুখোমুখি হবে। পয়েন্ট টেবিলের শীর্ষ দল ২ এপ্রিল সন্ধ্যা ৭টায় সরাসরি ফাইনাল খেলবে। আর দ্বিতীয় ও তৃতীয় দল ১ এপ্রিল কোয়ালিফাই ম্যাচ খেলবে দ্বিতীয় ফাইনালিস্ট হতে।

রবিবার সন্ধ্যা সাড়ে ৬টায় পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এছাড়া বাংলাদেশ নিজেদের দ্বিতীয় খেলায় ২৯ মার্চ নেপালের বিপক্ষে লড়বে। আর ৩০ মার্চ তৃতীয় খেলায় শ্রীলঙ্কা ও পরের দিন চতুর্থ খেলায় কেনিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। যেহেতু এবার ঘরের মাঠে খেলা তাই বাংলাদেশ জাতীয় কাবাডি দলের অধিনায়ক তুহিন তরফদারের প্রত্যাশা একটু বেশি। তিনি বলেন, বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক টুর্নামেন্টের মতো সুন্দর একটি উদ্যোগ নিয়েছেন ফেডারেশন। খুব ভালো লাগছে।

আমাদের ভারতীয় কোচ সাজুরাম অনেক ভালো অনুশীলন করিয়েছেন। তার সঙ্গে আমাদের স্থানীয় আরো চারজন কোচ আমাদের প্রস্তুত করেছেন। তাছাড়া এর আগে ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে আমরা শ্রীলঙ্কাকে হারিয়েছি। ২০১৯ সালে নেপালে দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে হারিয়েছি স্বাগতিক নেপালকে। ওই ম্যাচে আরদুজ্জামান মুন্সি, জিয়াউর রহমান ভাইয়ের মতো সিনিয়র খেলোয়াড়রা ছিলেন। এছাড়া ২০১৬ সালে বিশ্বকাপে পোল্যান্ডের সঙ্গে আমাদের দেখা হয়েছিল। তাদের সম্পর্কে আমাদের ধারণা রয়েছে। আশা করছি ঘরের মাঠে আমরা চ্যাম্পিয়ন হব।

বাংলাদেশের প্রধান কোচ সাজুরাম বলেন, বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে আমাদের প্রত্যাশা অনেক বেশি। এই টুর্নামেন্টে আমরা চ্যাম্পিয়ন হতে চাই। আমাদের সামর্থ্য ও আত্মবিশ্বাস আছে। এমনকি আমাদের দলও ভালো। তবে প্রতিপক্ষকে আমরা দুর্বল ভাবতে চাই না। কেনিয়া সর্বশেষ যুব বিশ্বকাপে রানার্সআপ হয়েছে। তারা ধীরে ধীরে উন্নতি করেছে। পোল্যান্ডও নতুন হিসেবে ভালো করছে। করোনার আগে তারা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হয়েছে। যাইহোক আমাদের জন্য তারা কোনো হুমকি নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App