চৌগাছায় স্বাস্থ্যকর্মকর্তা লাঞ্চিতের লিখিত অভিযোগ

আগের সংবাদ

আমাদের সংস্কৃতির যে সোনালী দিন ছিল তা হারিয়ে গেছে : কোহিনূর আক্তার সুচন্দা

পরের সংবাদ

হাসিনা-মোদি শীর্ষ বৈঠক

ভারতের সঙ্গে ৫ সমঝোতা স্মারক সই

প্রকাশিত: মার্চ ২৭, ২০২১ , ৫:৫৫ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৭, ২০২১ , ৯:৩৩ অপরাহ্ণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকের পর দুই দেশের মধ্যে যোগাযোগ, বাণিজ্য ও তথ্য যোগাযোগ প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। এ ছাড়া দুই নেতা সাতটি উন্নয়ন প্রকল্পেরও উদ্বোধন করেন।

শনিবার (২৭ মার্চ) বিকেলে ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই সরকার প্রধানের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা এসব সমঝোতা স্মারকে সই করেন। এ সময় কয়েকটি প্রকল্পের ভার্চুয়ালি উদ্বোধন করা হয়।

দ্বিপক্ষী বৈঠকে ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী । ছবি পিএমও

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতার বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকী উদযাপনে বাংলাদেশ সফরে আসা নরেন্দ্র মোদি তার সফরের দ্বিতীয় দিন বিকেল ৫টার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথমে কিছু সময় একান্তে বৈঠক করেন। এরপরই শুরু হয় তাদের নেতৃত্বে দুই দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠক।

জানা যায়, দুর্যোগ দমনে সহযোগিতা, ব্যবসা-বাণিজ্য বিকাশে অশুল্ক বাধা দূরের পদক্ষেপ, দুই দেশের জাতীয় ক্যাডেট কোরের মধ্যে সহযোগিতা বিনিময়, তথ্য প্রযুক্তি খাতে সহযোগিতা এবং রাজশাহীতে খেলার মাঠ বিষয়ে দুই প্রকল্প বাস্তবায়নে সমঝোতা স্মারকগুলো সই হয়।

এ ছাড়া শিলাইদহের সংস্কারকৃত কুঠিবাড়ি, একাত্তরের মুক্তিযুদ্ধে ভারতীয় শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিসমাধি, মেহেরপুরের মুজিবনগর থেকে পশ্চিমবঙ্গের নদীয়া হয়ে কলকাতা পর্যন্ত স্বাধীনতা সড়ক, চিলাহাটি-হলদিবাড়ী রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল, দুটি সীমান্ত হাট উদ্বোধন, ভারতের উপহার ১০৯টি অ্যাম্বুলেন্স, এবং স্মারক ডাকটিকিটের মোড়ক উন্মোচন করা হয়।

বৈঠকের পর মোদি এক টুইটে লিখেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ ফলপ্রসূ হয়েছে। আমরা ভারত-বাংলাদেশ সম্পর্কের সকল বিষয়ে বিস্তৃত পর্যালোচনা করেছি এবং ভবিষ্যতে অর্থনৈতিক ও সাংস্কৃতিক সংযোগ আরও গভীর করার উপায়গুলি নিয়েও আলোচনা করেছি।’

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়