খোলা আকাশের নীচে মানসিক ভারসাম্যহীন নারীর সন্তান প্রসব

আগের সংবাদ

রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

পরের সংবাদ

প্রণোদনার ১০০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন

প্রকাশিত: মার্চ ২৭, ২০২১ , ৬:২৪ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৭, ২০২১ , ৬:২৪ অপরাহ্ণ

করোনা ভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদেরকে চলতি অর্থবছরে সরকারের প্রণোদনা প্যাকেজের ১০০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। এসএমই ফাউন্ডেশনের ১৫তম বার্ষিক সাধারণ সভায় এ তথ্য জানিয়েছেন চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান। তিনি আরো জানান, প্রণোদনা প্যাকেজের অবশিষ্ট ২০০ কোটি টাকা বিতরণ করা হবে আগামী অর্থবছরে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে প্রকৃত ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের মাঝে সুষ্ঠুভাবে এ ঋণ বিতরণ নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের সাথে নিয়মিত সমন্বয় সাধন করা হবে বলেও জানান তিনি।

শনিবার (২৭ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবন মিলনায়তনে এসএমই ফাউন্ডেশনে ১৫তম বার্ষিক সাধারণ সভায় পরিচালক পর্ষদ এবং সাধারণ পর্ষদের সদস্যদের কাছে ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমানের পক্ষে এসব পরিসংখ্যান তুলে ধরেছেন মহাব্যবস্থাপক নাজিম হাসান সাত্তার।

তিনি জানান, ২০১৯-২০ অর্থবছরে পণ্য বাজারজাতকরণ, দক্ষতা উন্নয়ন এবং দেশে ও বিদেশে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণ সংক্রান্ত এসএমই ফাউন্ডেশনের নানামুখি কার্যক্রমের সুবিধা পেয়েছেন ১০ হাজার ১৯৯জন উদ্যোক্তা।

এর মধ্যে নারী-উদ্যোক্তা ৪৫০৯জন এবং পুরুষ উদ্যোক্তা ৫৬৯০জন। ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২০১৯-২০ অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রমের ওপর পরিচালক পর্ষদের প্রতিবেদন উপস্থাপন ও গ্রহণ, নিরীক্ষিত আর্থিক বিবরণী ও নিরীক্ষকের প্রতিবেদন অনুমোদন এবং ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপন ও অনুমোদন করা হয়।

নাজিম হাসান সাত্তার আরো জানান, ২০২০ সালে ৮ম জাতীয় এসএমই পণ্য মেলায় ৪ কোটি ৯৫ লাখ টাকার পণ্য বিক্রয় ও ৬ কোটি ৩৮ লক্ষ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পান অংশগ্রহণকারী এসএমই উদ্যোক্তাগণ।

এছাড়া ২০১৯-২০ অর্থবছরে দেশের ৮টি বিভাগের ২৮টি জেলায় এসএমই ফাউন্ডেশন আয়োজিত আঞ্চলিক এসএমই পণ্য মোট ৮ কোটি ৫৯ লক্ষ টাকার পণ্য বিক্রয় করে এবং ৭ কোটি ৩৬ লক্ষ টাকার বিভিন্ন পণ্যের অর্ডার পায়। ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ এবং সাধারণ পরিষদের সদস্যবৃন্দ ১৫তম বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণ করেন।

ডিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়