অস্ট্রেলিয়ায় ভয়াবহ বন্যাও আটকাতে পারেনি বিয়ে

আগের সংবাদ

সরকারের নমনীয়তাকে কেউ দুর্বলতা ভাববেন না: তথ্যমন্ত্রী

পরের সংবাদ

দোল খেলার আগে রাসায়নিক রঙ থেকে সাবধান

প্রকাশিত: মার্চ ২৭, ২০২১ , ৩:০০ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৭, ২০২১ , ৩:০০ অপরাহ্ণ

আগামীকাল রবিবার বাঙালিদের দোল পূর্ণিমা। বিশ্বের সবচেয়ে বড় রঙের উৎসব দোল বা হোলি প্রায় চলেই এসেছে। বাংলায় এই উৎসব দোল পূর্ণিমা নামে বহুল প্রচলিত। অবশ্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য জায়গায় এই উৎসব হোলি নামে পরিচিত। দোল এবং হোলি একই দিনে হয় না। সাধারণত দোলের পরদিন হোলি উৎসব থাকে। এই পবিত্র উৎসবে একে অপরকে রং এবং আবির মাখিয়ে শুভেচ্ছা জানায়।

প্রেম ও স্নেহের প্রতীক এই উত্সব ধুমধাম সহকারে পালন করা হয়। বাংলায় দোল হিসেবে ও বিশ্বের অন্যান্য স্থানে হোলি হিসেবে এই উৎসব পালন করা হয়। এদিন একে অন্যকে রঙে রাঙিয়ে অপরকে শুভেচ্ছা জানায়। এত কিছু খুশির মধ্যেও কিছু ব্যাপারে সাবধান না হলেই না। রঙে থাকা রাসায়নিকগুলো আমাদের চুল এবং ত্বকের জন্য খুব বিপজ্জনক হতে পারে। এগুলো চুলের গোড়া ও ত্বককে সহজেই ক্ষতি করতে পারে। কিন্তু আপনি যদি রঙ খেলার আগে সাধারণ কিছু নিয়ম মেনে চলেন, তাহলে কিন্তু এমনটা মোটেই হবে না।

কোনপোশাকপরবেন এমন পুরানো জামা কাপড় পরুন যেগুলি আপনার সারা শরীরকে ঢেকে রাখবে। নজর রাখবেন শরীরে সরাসরি যাতে রঙ এসে না পড়ে। যত কম রঙ সরাসরি এসে লাগবে তত সহজে রঙ তুলতে পারবেন।

কোল্ডক্রিমবাতেল সারা দেহে কোল্ড ক্রিম বা তেল মেখে নিন। এতে আপনার গায়ে রঙ লাগলেও স্নানের সময় সেই রঙ একেবারে উঠে যাবে।

ওয়াটারপ্রুফসানস্ক্রিম আপনি যদি হোলির দিনে রোদে বেরোতে যান তবে ট্যানিং এড়াতে ওয়াটারপ্রুফ সানস্ক্রিম ব্যবহার করতে পারেন। এটা সূর্যের তাপের ট্যান পরা থেকে যে রক্ষা করবে তাই নয়, রঙ ত্বকের ভেতরের স্তরে আর প্রবেশ করতে পারবে না।

প্রচুরপানি পান করুন হোলি খেলতে বেরোনোর আগে প্রচুর পানি খান। পর্যাপ্ত পরিমাণে পানি খেলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে। ত্বকও শুষ্ক হতে পারে না। রঙ শুষ্ক ত্বকে খারাপ প্রভাব ফেলতে পারে। তাই বারেবারে পানি খেতে থাকুন।

শুকনোঠোঁট হোলি খেলার আগে আমরা শরীরের যত্ন তো নিই, কিন্তু ঠোঁট এবং কানের লতি ইত্যাদির কথা ভুলে যাই। এক্ষেত্রে ঠোঁটে ও কানের লতিতে ভেসলিন দিয়ে রাখুন, লাভ পাবেন।

চুলেরক্ষতি অনেকেই মুখের পাশাপাশি চুলেও রঙ লাগান। হোলি খেলার আগে চুলে তেল মাখিয়ে নিন। চুলের গোড়ায় রাসায়নিক গেলে সমূহ ক্ষতির আশংকা থাকে।

চোখেরক্ষতি সানগ্লাস পরে রঙ খেলা ভালো। রঙ খেলতে গিয়ে অনেক সময় রঙ চোখে চলে যেতে পারে, এটা মারাত্মক বিপজ্জনক। এমন হলে অবিলম্বে জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন। এই অবস্থায় ভুলেও চোখ ডলবেন না।

জৈবরঙ যদি সম্ভব হয় সেক্ষেত্রে জৈব রঙ ব্যবহার করুন। এই রঙ আপনার ত্বক, চোখ এবং চুলকে রাসায়নিক রঙের মতো ক্ষতি করবে না। গোলাপী, হলুদ বা ফ্যাকাশে লাল রঙ ব্যবহার করুন। বেগুনি, কালো ইত্যাদি রঙ ব্যবহার এড়িয়ে চলুন।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়