×

জাতীয়

বায়তুল মোকাররম এলাকা রণক্ষেত্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২১, ০২:০২ পিএম

বায়তুল মোকাররম এলাকা রণক্ষেত্র
বায়তুল মোকাররম এলাকা রণক্ষেত্র

বায়তুল মোকাররমে মোদীবিরোধীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষে বায়তুল মোকাররম, পল্টন, দৈনিক বাংলা মোড় গুলিস্তান হয়ে পুরো এলাকায় রণক্ষেত্রে পরিণত হয়েছে। ছবি: ভোরের কাগজ

বায়তুল মোকাররম এলাকা রণক্ষেত্র

বায়তুল মোকাররমের উত্তর গেটে মোটরসাইকেলে আগুন দেয় বিক্ষোভকারীরা

বায়তুল মোকাররম এলাকা রণক্ষেত্র

কঠোর অবস্থানে পুলিশ। ছবি: ভোরের কাগজ

বায়তুল মোকাররম এলাকা রণক্ষেত্র

হামলার শিকার এক সাংবাদিক। ছবি: ভোরের কাগজ

বায়তুল মোকাররম এলাকা রণক্ষেত্র

বায়তুল মোকাররমের গেটে আন্দোলনরত মুসল্লিরা। ছবি: ভোরের কাগজ

রাজধানীর বায়তুল মোকাররম এলাকায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। শুক্রবার (২৬ মার্চ) জুম্মার নামাজের পরপরই এ সংঘর্ষ ঘটে। গণমাধ্যমকর্মীসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।

[caption id="attachment_274076" align="alignnone" width="1280"] বায়তুল মোকাররমের গেটে আন্দোলনরত মুসল্লিরা। ছবি: ভোরের কাগজ[/caption]

বিক্ষোভে মুসল্লি ও পুলিশেরা একে অপরকে ধাওয়া-পাল্টা করে। এসময় বিক্ষোভ ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার শেল ও গুলি ছোঁড়ে। বিক্ষোভরত মুসল্লিরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। মুহূর্তে বায়তুল মোকাররম, পল্টন, দৈনিক বাংলা মোড় গুলিস্তান হয়ে পুরো এলাকায় রণক্ষেত্রে পরিণত হয়।

[caption id="attachment_274071" align="alignnone" width="1280"] বায়তুল মোকাররমের উত্তর গেটে মোটরসাইকেলে আগুন দেয় বিক্ষোভকারীরা। ছবি: ভোরের কাগজ[/caption] জুমার নামাজের পরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের প্রতিবাদে মুসল্লিরা বিক্ষোভ শুরু করলে তাদের বাধা দেয় পুলিশের পাশাপাশি ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের কর্মীরা। এতে সঙ্গে সংঘর্ষ ছড়িয়ে পড়ে।  বায়তুল মোকাররমের উত্তর গেটে প্রথমে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। [caption id="attachment_274073" align="alignnone" width="1040"] কঠোর অবস্থানে পুলিশ। ছবি: ভোরের কাগজ[/caption] মুসল্লিরা মসজিদের ভেতর থেকে ইট-পাটকেল ছুড়ছেন। ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা বাইরে থেকে মসজিদের ভেতরে ইট-পাথর ছুড়ে পাল্টা জবাব দিচ্ছেন। অন্যদিকে পুলিশ বিক্ষিপ্তভাবে রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে। হেফাজতকর্মীরা ‘নারায়ে তাকবির, আল্লাহু আকবর‘ বলে স্লোগান দেন। অপরদিকে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা ‘জয় বাংলা‘ বলে স্লোগান দিচ্ছেন। [caption id="attachment_274075" align="alignnone" width="1152"] হামলার শিকার এক সাংবাদিক। ছবি: ভোরের কাগজ[/caption] জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশে এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার সফর নিয়ে যেন কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে কিংবা বিশৃঙ্খলা এড়াতে রাজধানীর বায়তুল মোকাররম এলাকায় নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App