×

রাজনীতি

বাম দলগুলোর শিখা চিরন্তনে শ্রদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২১, ১০:৫৫ পিএম

বাম দলগুলোর শিখা চিরন্তনে শ্রদ্ধা

শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত শিখা চিরন্তনে স্বাধীনতা যুদ্ধে আত্মবলিদানকারী শহীদদের প্রতি পুষ্পার্ঘ নিবেদন করে শ্রদ্ধা জানায় বাম দলের নেতাকর্মীরা।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে যাওয়া ও প্রবেশে বাঁধা ও অতিরিক্ত কড়াকড়ি করায় সেখানে যেতে ব্যর্থ হয়ে বাম গণতান্ত্রিক জোট ও জোট ভুক্ত দলগুলো সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত শিখা চিরন্তনে পুষ্পমাল্য অর্পণ করেছে।

শুক্রবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবসের ৫০ বছর পূর্তি- সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলনের পরে তারা সাভার স্মৃতি সৌধে যাবার প্রস্তুতি নিলেও রাস্তা বন্ধ করে দেয়ায় সেখানে না যেতে পেরে সোহরাওয়ার্দী উদ্যানে অবস্থিত শিখা চিরন্তনে স্বাধীনতা যুদ্ধে আত্মবলিদানকারী শহীদদের প্রতি পুষ্পার্ঘ নিবেদন করে শ্রদ্ধা জানায় দলগুলো। এ সময় জোটভুক্ত দল সিপিবি, বাসদ, বিপ্লবী ওয়াকার্স পার্টিসহ ৮টি দলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সাভারে যাবার পথে বাঁধা সৃষ্টি করায় ক্ষোভ প্রকাশ করে এক সংক্ষিপ্ত সমাবেশে তারা বলেন, ভারতের প্রধানমন্ত্রী হিন্দু মৌলবাদী মোদীর আগমন ও সাভার স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানোর জন্য দেশের আপামর স্বাধীনতাকামী মানুষ ও দলগুলোকে শ্রদ্ধা নিবেদনে বাঁধা দেয়া হয়েছে। অথচ দেশের স্বাধীনতা যুদ্ধে বামপন্থীদের অবদান ছিল অনেক বেশি। তারা সরকারের এই স্বৈরাচারী মনোভাবের নিন্দা জানান।

তারা বলেন, স্বাধীনতাকামী গণতন্ত্রপ্রেমী সব মানুষ ও দলগুলোকে স্মৃতি সৌধে যাবার অধিকার রয়েছে, কিন্তু সরকার ও সরকারের আজ্ঞাবাহী পুলিশ সেখানে যেতে বাঁধা দেওয়ায় জনগণের স্বাধীনতা হরণ করা হয়েছে বলে দলগুলোর পক্ষ থেকে নিন্দা জানান হয়েছে।

অপর দিকে শুক্রবার সকাল ৮টায় সাভার স্মৃতি সৌধে প্রবেশে ব্যর্থ হয়ে বাংলাদেশের ওয়াকার্স পার্টি স্মৃতি সৌধের বাইরের গেটে শ্রদ্ধার্ঘ্য নিবেদন ও শহীদদের প্রতি লাল সালাম জানিয়েছে। সকাল ৮টা নাগাদ ওয়াকার্স পার্টির একটি প্রতিনিধিদল স্মৃতি সৌধে শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদনের জন্য যান। তবে পুলিশ স্মৃতি সৌধে প্রবেশ করতে না দেয়ায় প্রবেশ পথের প্রধান ফটকে শ্রদ্ধার্ঘ্য অপর্ণ করতে বাধ্য হন তারা, যা স্বাধীনতার চেতনাকে আঘাত করে বলে মন্তব্য করেছে ওয়াকার্স পার্টির নেতারা। দলটির পার্টির পলিটব্যুরো অন্যতম সদস্য আনিসুর রহমান মল্লিকের নেতৃত্বে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পলিটব্যুরো সদস্য কামরূল আহসান, কেন্দ্রীয় সদস্য মোস্তফা আলমগীর রতন, সাব্বাহ আলী খান কলিন্স, কেন্দ্রীয় নেতা ও ঢাকা মহানগর সাধারণ সম্পাদক কিশোর রায় প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App