×

শিক্ষা

ডেন্টালে ভর্তি পরীক্ষার আবেদন শুরু শনিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২১, ০৮:৩৯ এএম

ডেন্টালে ভর্তি পরীক্ষার আবেদন শুরু শনিবার

ফাইল ছবি।

দেশের সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২০-২১ শিক্ষাবর্ষে ডেন্টাল কলেজ/ইউনিট/ইনস্টিটিউটে বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

আগামী শনিবার (২৭ মার্চ) দুপুর ১২টায় অনলাইনে আবেদন শুরু হয়ে চলবে ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক বলা হয়, টেলিটক মোবাইলে পরীক্ষা ফি বাবদ এক হাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। ইংরেজি ২০১৭ ও ২০১৮ সালের এসএসসি ও সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন। আবেদনকারী প্রার্থীরা ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

আগামী ৩০ এপ্রিল ডেন্টালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের ১০০ টি এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা হবে। পদার্থবিজ্ঞান ২০, রসায়ন ২৫, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বরে এমসিকিউ পরীক্ষা হবে।

সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষা মিলে মোট জিপিএ থাকতে হবে ৯। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৮ থাকতে হবে।

কোনো একক পরীক্ষায় জিপিএ-৩.৫-এর কম থাকলে আবেদন করা যাবে না। সবার জন্য এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ-৩.৫ থাকতে হবে। বিডিএস ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণের নিয়মাবলি ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের (www.dghs.gov.bd) ওয়েবসাইট থেকে জানা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App