নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে আব্দুল হামিদ, নরেন্দ্র মোদী ও শেখ হাসিনা

পরের সংবাদ

সমধারা সপ্তম কবিতা উৎসব শনিবার

প্রকাশিত: মার্চ ২৬, ২০২১ , ৪:২৬ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৬, ২০২১ , ৪:২৬ অপরাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সামনে রেখে শনিবার (২৭ মার্চ) সপ্তমবারের মতো সমধারা কবিতা উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। ধানমন্ডি ছায়ানট সংস্কৃতি ভবনে বিকাল ৪টায় এ উৎসব অনুষ্ঠিত হবে। এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

কবিতা উৎসবে সারাদেশ থেকে ২০০ জন অগ্রজ ও অনুজ কবি-লেখক অংশগ্রহণ করবেন। এবার ‘সমধারা সাহিত্য পুরস্কার-২০২১’ গ্রহণ করবেন কথাসাহিত্যে ইমদাদুল হক মিলন এবং কবিতায় সরোজ দেব।

২০২০ সালে এই পুরস্কার গ্রহণ করেন কথাসাহিত্যে সেলিনা হোসেন ও শিশুসাহিত্যে রহীম শাহ। ২০১৯ সালে কবি মৃণাল বসুচৌধুরী, ২০১৮ সালে কবি মুহম্মদ নুরুল হুদা, ২০১৭ সালে কবি নির্মলেন্দু গুণ, ২০১৬ সালে গ্রহণ করেন কবি হেলাল হাফিজ। উৎসব উদ্বোধন করবেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক ও কবি ওমর কায়সার। সমধারার সম্পাদকীয় বোর্ডের নিয়ম অনুযায়ী, আগামী বছর ২০২২ সালে কথাসাহিত্যে ‘সমধারা সাহিত্য পুরস্কার’ গ্রহণ করবেন আনোয়ারা সৈয়দ হক ও কবিতায় ওমর কায়সার।

উৎসবে প্রধান অতিথি হিসেবে কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কবি ও সম্পাদক শ্যামল দত্ত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি হেলাল হাফিজ, কবি মুহম্মদ নুরুল হুদা, লেখক ও গবেষক মো. আরিফুর রহমান। বরাবরের মতো উৎসবে পৃষ্ঠপোষকতা করছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমেটেড।

তিন পর্বের উৎসবের প্রথম পর্বে থাকছে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে আবৃত্তি প্রযোজনা ‘আমি বঙ্গবন্ধু বলছি’। শেষ পর্বে থাকছে ‘লাল জমিন’ মঞ্চায়ন।

উৎসবের প্রধান সমন্বয়ক সমধারা সম্পাদক সালেক নাছির উদ্দিন বলেন, প্রতি বছর উৎসবে ভিন্নতা রাখার চেষ্টা থাকে আমাদের। এবারও ব্যতিক্রম নয়। মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর নারীর সংগ্রামী জীবনের গল্প নিয়ে রচিত নাটক ‘লাল জমিন’ মঞ্চায়ন হবে এবার। এতে একক অভিনয় করেছেন মোমেনা চৌধুরী। নাটকটির ২৭৫তম মঞ্চায়ন হবে সমধারা কবিতা উৎসবে। এটি রচনা করেছেন মান্নান হীরা। নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। আশা করছি উপভোগ্য হবে।

পদাবলির যাত্রা-২০২১ শিরোনামে একটি কবিতার বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। এটি আগত কবিদের কবিতা নিয়ে সংকলন। এছাড়া সমধারার ৭৮তম সংখ্যাও মোড়ন উন্মোচন হবে। বঙ্গবন্ধুর জীবন কর্মের নানাদিক নিয়ে সংখ্যাটি প্রকাশিত হয়েছে। উৎসবের আয়োজন কর্তৃপক্ষ কবি-লেখকদের স্বাস্থ্যবিধি মেনে উৎসবে অংশগ্রহণের অনুরোধ জানিয়েছেন।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়