×

রাজধানী

মতিঝিলে মোদি বিরোধীদের সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২১, ০১:৫৭ পিএম

মতিঝিলে মোদি বিরোধীদের সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫

বৃহস্পতিবার মতিঝিলে সংঘর্ষ চলাকালে হামলার শিকার এক পুলিশ (বামে), বিক্ষোভকারীরা রাস্তায় আগুন ধরিয়ে দেয় (মাঝে), শিশুবক্তা রফিকুল ইসলাম গ্রেপ্তার করে পুলিশ (ডানে)। ছবি: ভোরের কাগজ

মতিঝিলে মোদি বিরোধীদের সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫

মোদীবিরোধী বিক্ষোভে বাধা দেয় পুলিশ। ছবি: ভোরের কাগজ

মতিঝিলে মোদি বিরোধীদের সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫

সংঘর্ষ চলাকালে পুলিশের ওপর হামলা চালায় বিক্ষোভকারীরা

মতিঝিলে মোদি বিরোধীদের সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫

বিক্ষোভকারীদের হামলায় আহত এক পুলিশ

মতিঝিলে মোদি বিরোধীদের সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫

বিক্ষোভকারীদের মধ্য থেকে কেউ কেউ পুলিশকে উদ্ধারে এগিয়ে আসেন

মতিঝিলে মোদি বিরোধীদের সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫

শিশুবক্তা রফিকুল ইসলাম। ফাইল ছবি

রাজধানীর মতিঝিলের শাপলাচত্বর এলাকায় ঢাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে মোদিবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় সাবেক ভিপি নুর ও পুলিশসহ ১৫ জন আহত হন। এদিকে, বিক্ষোভে অংশ নেওয়া রফিকুল ইসলাম ওরফে শিশুবক্তাকে আটক করাে হলেও পরে ছেড়ে দেওয়া হয়।

আন্দোলনকারীদের দাবি, এ ঘটনায় তাদের অন্তত ২০ জন আহত হয়েছে ও ৭ জনকে আটক করা হয়েছে।  এ ব্যাপারে এখনও কিছু জানায়নি পুলিশ। বেলা ১২টার দিকে শুরু হয়ে সংঘর্ষ দফায় দফায় চলতে থাকে।

এ ঘটনার জেরে শাপলাচত্বর হয়ে দৈনিক বাংলা-গুলিস্তান সড়কটিতে যান চলাচল বন্ধ থাকে। সংঘর্ষে ওই এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। তবে বিকল্প রাস্তা হিসেবে শাপলাচত্বর থেকে ফকিরাপুল হয়ে গাড়ি চলাচল অব্যাহত রয়েছে।

[caption id="attachment_273790" align="aligncenter" width="1280"] মোদিবিরোধী বিক্ষোভে বাধা দেয় পুলিশ। ছবি: ভোরের কাগজ[/caption]

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার (২৫ মার্চ) বেলা ১১টার দিকে যুব অধিকার পরিষদের নেতৃত্বে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভে বিভিন্ন দল অংশ নেয়। পল্টনের মুক্তাগণে বাধা দেয় পুলিশ। এর পর মিছিল নিয়ে আন্দোলনকারীরা মতিঝিলে এলে পুলিশের সঙ্গ সংঘর্ষ বাধে। আন্দালনকারীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশও ফাঁকা গুলি করে। এসময় নরেন্দ্র মোদীর কুশপুত্তলিকা দাহ করা হয়। এ বিষয়ে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতা মশিউর জানান, বিক্ষোভ চলাকালে পুলিশ পেছন থেকে অতর্কিত হামলা চালায়। মিছিলে পুলিশের লাঠিচার্জ, টিয়ার সেল নিক্ষেপ ও ফাঁকা গুলিতে প্রায় অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

[caption id="attachment_273791" align="aligncenter" width="1045"] সংঘর্ষ চলাকালে পুলিশের ওপর হামলা চালায় ও বেধড়ক পেটায় বিক্ষোভকারীরা[/caption] তিনি আরও বলেন, আমরা মতিঝিল শাপলা চত্বর পার হচ্ছিলাম। এমন সময় এই হামলার ঘটনা ঘটে। এখান থেকে শিশু বক্তা রফিকুল ইসলামকে আটক করা হয়েছে।

তবে রফিকুল ইসলামকে আটকের বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানায়নি পুলিশ।

[caption id="attachment_273793" align="alignnone" width="1759"] বিক্ষোভকারীদের মধ্য থেকে কেউ কেউ পুলিশকে উদ্ধারে এগিয়ে আসেন[/caption]

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমন ঘিরে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে ছাত্র ও যুব অধিকার পরিষদের একটি মিছিল রাজধানীর বিজয়নগর পানির ট্যাংকি এলাকায় শুরু হয়। এতে পাঁচ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। মিছিলটি মতিঝিলে যাওয়ার পর পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

[caption id="attachment_273792" align="alignnone" width="1051"] বিক্ষোভকারীদের হামলায় আহত এক পুলিশ সদস্য[/caption]

প্রত্যক্ষদর্শীরা জানান, মিছিলটি শাপলা চত্বরে গেলে পুলিশ বাধা দেয়। তখন ছাত্র অধিকারের নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ডাব, ইট ছুড়তে থাকে। পুলিশও টিয়ারশেল ছোড়ে। এতে পুলিশের কয়েকজন সদস্য আহত হন। বর্তমানে শাপলা চত্বর এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। তবে ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা ঘটনাস্থল ত্যাগ করলেও সেখানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

[caption id="attachment_273794" align="alignnone" width="1047"] ফেসবুকে আহ্বান জানিয়ে বিক্ষোভে অংশ নেওয়া শিশুবক্তা রফিকুল ইসলামকে আটক করে পুলিশ। পরে তাকে ছেড়ে দেওয়া হয়[/caption]

মতিঝিল জোনের এডিসি নুরুল আমিন বলেন, তারা মিছিল নিয়ে শাপলা চত্বর এলে আমাদের পুলিশ সদস্যরা বাধা দেওয়ার চেষ্টা করে। তারা পুলিশের ওপর আক্রমণ শুরু করে। আমাদের বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন, তার মধ্যে একজনের অবস্থা গুরুতর। এখন পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে আছে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App