×

সারাদেশ

তাহিরপুরের যাদুকাটা নদীতে টাস্কফোর্সের অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২১, ০৩:০৬ পিএম

তাহিরপুরের যাদুকাটা নদীতে টাস্কফোর্সের অভিযান

অবৈধভাবে উত্তোলন করা ৯০হাজার ঘনফুট বালি ও পাথর জব্দ

তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী নদী জাদুকাটার তীরে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধভাবে পাথর ও বালি উত্তোলন করায় ৯০হাজার ঘনফুট বালি ও পাথর জব্দ করে টাস্কফোর্স। পরে উন্মুক্ত নিলাম ডেকে প্রায় ৩৬লক্ষ টাকায় বিক্রি করা হয়েছে জব্দকৃত বালি ও পাথর। বুধবার (২৪ মার্চ) দুপুর থেকে দিনব্যাপী টাস্কফোর্সের এ অভিযানে নেতৃত্ব দেন তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ।

দুপুর ১২ টা থেকে শুরু হওয়া টাস্কফোর্সের এ অভিযান সন্ধ্যা ৭টায় পর্যন্ত চলে। অভিযানে জব্দকৃত বালি ও পাথর উন্মুক্ত নিলামের মাধ্যমে বিক্রির মধ্যদিয়ে শেষ হয় সমগ্র কার্যক্রম। বুধবার রাতে বালি ও পাথর উন্মুক্ত নিলামে তোলা হলে স্থানীয়রা এতে অংশ নেন। প্রতি ঘনফুট পাথর ৫২ টাকা এবং প্রতি ঘনফুট বালি ১৩ টাকা দরে বিক্রি করা হয় স্থানীয়দের মাঝে।

টাস্কফোর্সের অভিযানের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের পরিদর্শক মাঈদুল ইসলাম, সুনামগঞ্জ র‌্যাবের ডিএডি মো. জাহিদুল ইসলাম, তাহিরপুর থানার অফিসার ইনচার্জ আব্দুল লতিফ তরফদার, সুনামগঞ্জ বর্ডার গার্ডের লাউড়েরগড় সীমান্ত ফাঁড়ীর হাবিলদার মোহাম্মদআব্দুর রহিম এবং গণমাধ্যমকর্মীসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, জাদুকাটা নদীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে উত্তোলন করা বালি পাথর টাস্কফোর্স অভিযান চালিয়ে জব্দ করে উন্মুক্ত নিলামের মাধ্যমে বিক্রি করে। সরকারি ভ্যাট ও ট্যাক্সসহ পাথর ও বালির মোট মূল্য আসে ৩৫ লক্ষ, ৮৮হাজার টাকা। এর মধ্যে পাথর থেকে আসে ২৯ লাখ, ৯০ হাজার টাকা এবং বালি থেকে আসে ৫ লাখ, ৯৮ হাজার টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App