×

জাতীয়

জোরালোভাবে তুলতে হবে ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২১, ০৩:৫৭ পিএম

জোরালোভাবে তুলতে হবে ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে বক্তব্য দেন সাবেক নৌ পরিবহন মন্ত্রী ও সংসদ সদস্য শাজাহান খান।

২৫ মার্চ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি ও পাকিস্তানের কাছে পাওনা ৩৫ হাজার কোটি টাকা ফেরত পাওয়ার জন্য জোরালো উদ্যোগ নিতে হবে। বৃহস্পতিবার (২৫ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ইন্ডিয়ান করসপডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইমকেব) আয়োজিত 'পাকিস্তানের গণহত্যা এবং আন্তর্জাতিক স্বীকৃতির প্রাসঙ্গিকতা" শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি সাবেক নৌ পরিবহন মন্ত্রী ও সংসদ সদস্য শাজাহান খান বলেন, বিএনপি বাঙালি জাতিসত্তাকে বিসর্জন দিয়ে বাংলাদেশি জাতিসত্তা গড়ার চেষ্টা চালাচ্ছে। আওয়ামী লীগ জাতিকে ভাগ করার চেষ্টা করছে বলে বিএনপির প্রচারণা চালাচ্ছে। বিএনপি-জামাতের জাতীয় ঐক্যের ডাক সঠিক নয়। বিএনপি ক্ষমতায় থাকাকালীন মুক্তিযোদ্ধাদের জীবন দিতে হয়েছে। আমরা বাঙালি জাতি হিসেবে টিকে থাকতে চাই।

তিনি আরো বলেন, ২৫ মার্চ কালো রাতে এক লাখ মানুষকে এবং ৯ মাসের ৩০ লাখ মানুষকে পাকিস্তানি বাহিনী হত্যা করেছে। এই গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি এবং ৩৫ হাজার কোটি টাকা ফেরত পাওয়ার জন্য আমাদেরকে আরও জোরালো দাবি তুলতে হবে।

বর্তমান সরকার ২৫ মার্চ গণহত্যার স্বীকৃতির জন্য সরকারিভাবে কাজ করছে। এই সরকারের আমলেই ২০১৭ সাল থেকে ২৫ মার্চ গণহত্যা দিবস পালন শুরু হয়। এখন আন্তর্জাতিক স্বীকৃতির জন্য আমাদের সবাইকে একযোগে বদলি দিয়ে রাস্তায় নামতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী, বিএফইউজের সাবেক মহাসচিব ওমর ফারুক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক স্বপন কুমার সাহা প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এই ক্লাবের সভাপতি ও সিনিয়র সাংবাদিক বাসুদেব ধর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App