ইভটিজিংয়ের সালিশে কিশোর গ্যাংয়ের মারামারিতে নিহত ২

আগের সংবাদ

ফেনীতে ফেসবুক লাইভে এসে আ’লীগ নেতার আত্মহত্যার চেষ্টা

পরের সংবাদ

এই উপসর্গগুলো থাকলে চিকিৎসকের পরামর্শ নিন

প্রকাশিত: মার্চ ২৫, ২০২১ , ১১:৫৯ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ২৫, ২০২১ , ১২:১২ অপরাহ্ণ

বৃক্ক বা কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি আক্রান্ত হলে একের পর এক জটিলতা বা সমস্যা শরীরে দাঁনা বাঁধতে শুরু করে। কিডনির অসুখ আসলে নিরব ঘাতক। কারণ, এর কোন নির্দিষ্ট উপসর্গ হয় না। তবে কয়েকটি সাধারণ উপসর্গ দেখলে আগে থেকে সচেতন হওয়া দরকার।

১. বার বার প্রস্রাবের সংক্রমণ হলে চিকিৎসকের পরামর্শনুসারে অবশ্যই মূত্র (ইউরিন) পরীক্ষা করে নেওয়া উচিত। পরীক্ষায় কোন ত্রুটি সনাক্ত হলে অবশ্যই নেফ্রোলজিস্ট বা কিডনি রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

২. খাবারে অনীহা বা ক্ষুধা কমে যাওয়া বা সারাক্ষণ বমি বমি ভাবও কিডনির সমস্যার উপসর্গ।

৩. অল্পতেই ক্লান্ত হয়ে পড়া, অল্পতেই পরিশ্রমে হাঁপিয়ে ওঠা, শ্বাস-প্রশ্বাসের কষ্ট হওয়ার পেছনেও লুকিয়ে থাকতে পারে কিডনির সমস্যা।

৪. কিডনির সমস্যা থাকলে বার বার প্রস্রাবের সংক্রমণ হতে পারে, প্রস্রাবের সময় জ্বালা বা ব্যথাও হতে পারে।

৫. রক্তচাপ বা ব্লাড প্রেসার দ্রুত ওঠানামা বা সকালে ঘুম থেকে ওঠার পর যদি চোখ, মুখ, পা ফোলা থাকে তবে তা কিডনির সমস্যার উপসর্গ হতে পারে।

তবে আপনি কিডনি জনিত সমস্যায় বুগছেন কিনা তা জানতে অবশ্যই কিডনি রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। যদি মনে করেন উপরিক্ত উপসর্গগুলো আপনি অনূভব করছেন। খবর জি নিউজের।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়