×

জাতীয়

সর্বস্ব হারিয়ে নিঃস্ব রোহিঙ্গারা, ক্যাম্পে দুর্ভোগ চরমে 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২১, ০৯:৪৫ পিএম

সর্বস্ব হারিয়ে নিঃস্ব রোহিঙ্গারা, ক্যাম্পে দুর্ভোগ চরমে 

সব হারিয়ে ত্রিপল দিয়ে তৈরি করা ঘরে এক রোহিঙ্গা পরিবার। ছবি: বিবিসি

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে আগুনে প্রায় ১০ হাজার ঘর পুড়ে ছাই হয়ে গেছে এবং ওই আগুনে দুই শিশুসহ আটজন নিহত হন। আগুনে সর্বস্ব হারিয়ে চরম দুভোর্গে দিন কাটাচ্ছেন ক্যাম্পের রোহিঙ্গারা। সঙ্কটে রয়েছে খাবার, পানি ও মাথা গুজে থাকার যায়গার।

ভয়াবহ আগুনে প্রায় ৪৫ হাজার রোহিঙ্গা শরণার্থীর ঘর হরিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ শরণার্থী সংস্থা। ঘর বাড়ি হারিয়ে নিঃস্ব এসব শরণার্থীরা অনেকেই রাত অতিবাহিত করেছেন আশেপাশের এলাকায়। এদিকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের জন্য অস্থায়ী ঘর নির্মাণ, খাবার, পানি ও স্বাস্থ্য সেবা দেওয়া শুরু হয়েছে। খবর বিবিসির।

এদিকে সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর সহযোগিতায় ও নিজ উদ্যোগে অনেকে নিজেদের থাকার জায়গা কাপড় বা বড় পলিথিন দিয়ে চারপাশ বেঁধে মোটামুটি থাকার ব্যবস্থা করার চেষ্টা করেছেন।

স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা জানান, আগুনে অনেকেই জীবন বাঁচাতে এদিক-ওদিকে গিয়েছিল এবং তাদের অনেকেই ফিরে এসেছেন। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার হাসপাতালগুলোতে আজও চিকিৎসা নিতে আসা মানুষের ভিড় ছিল।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদ জানান, বিপুল সংখ্যক ঘরবাড়ি পুন:নির্মাণসহ ক্ষতিগ্রস্তদের সহায়তা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে এবং তারা আশা করছেন কয়েকদিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে। পুনর্বাসন শুরু হয়েছে। খাবার ও নিত্যপ্রয়োজনীয় জরুরি দ্রব্যাদি দেওয়া হচ্ছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে। এগুলো চলমান থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল আজ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের সঙ্গে কথা বলে তাদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।অগ্নিকাণ্ডের ঘটনার সঙ্গে নাশকতার কোনো সম্পর্ক আছে কি-না খতিয়ে দেখা হচ্ছে বলেও তিনি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App