×

রাজধানী

শাল্লার হামলায় মূল নায়কদের আড়াল করা হচ্ছে-মেনন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২১, ০৭:২১ পিএম

শাল্লার সাম্প্রদায়িক হামলার ঘটনায় মূল নায়কদের বাদ দিয়ে পার্শ্বচরিত্র নিয়ে টানাটানি চলছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। বুধবার (২৪ মার্চ) শাল্লায় সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির ডাকা দেশব্যাপী বিক্ষোভ দিবসের অংশ হিসেবে ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টি আয়োজিত প্রতিবাদ সভায় দলটির সভাপতি রাশেদ খান মেনন একথা বলেন।

তিনি বলেন, গ্রেপ্তারকৃত আসামীদের প্রধান স্বাধীন ঐ ঘটনায় লাঠিয়াল ছিল ঠিকই, কিন্তু আক্রমণ করা হয়েছে ‘মোমিনুল হকের এ্যাকশন-ডাইরেক্ট এ্যাকশন’, ‘হেফাজতের এ্যাকশন-ডাইরেক্ট এ্যাকশন’ ইত্যাদি শ্লোগান দিয়ে। স্থানীয় মক্তবের মাইক দিয়ে এই হামলার আহ্বান জানান হয়। স্থানীয় প্রশাসন বিষয়টা সম্পূর্ণই জানত। কিন্তু তারা ব্যবস্থা নেয়নি। ঘটনার পরপরই তারা স্বাধীনকে ধরে ফেলতে পারল, তার ‘যুবলীগ’ পরিচয়ও বের করে ফেলল কিন্তু হেফাজতের নেতা-কর্মীদের ধরা ছোয়ার বাইরে রাখা হল। প্রশাসনের যারা হেফাজতীদের আড়াল করল তাদেরও নির্দিষ্ট করার দাবি জানান তিনি।

মেনন বলেন, ঘাতক দালাল নির্মূল কমিটি ও আদিবাসী ও সংখ্যালঘু বিষয়ক সংসদীয় কমিটি তদন্ত কমিটি গঠন করেছে। তাদের তদন্তে প্রকৃত ঘটনার পিছনে হুকুমদাতাদের নামও বেরিয়ে আসবে। তবে শাল্লার সাম্প্রদায়িক হামলা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। গত কয়েক বছর ধরেই মৌলবাদী-জঙ্গিবাদী অপশক্তি সারা দেশে পরিকল্পিতভাবে ধর্মীয় উস্কানীর মাধ্যমে সাম্প্রদায়িকতার বিস্তার ঘটাচ্ছে, এই ঘটনা তারই অংশ। কিন্তু  দুর্ভাগ্য যে সংসদে ও বাইরে এ ব্যাপারে বরাবর বলা হলেও সরকার কোন ব্যবস্থা নিচ্ছে না। এমনকি বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙ্গার হুমকির পরও বরং তাদের সাথে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়েছে বলে দেশবাসীকে আশ্বস্ত করার চেষ্টা করা হয়েছে। এটাই স্পষ্ট করে যে ক্ষমতার স্বার্থে, ভোটের প্রয়োজনে ঐ সকল শক্তিকে প্রশ্রয় দেয়া হচ্ছে কেবল নয়, তাদের সাথে অলিখিত সমঝোতাও গড়ে তোলা হয়েছে। যা বাংলাদেশের জন্য, অসম্প্রদায়িক গণতান্ত্রিক ব্যবস্থার জন্য চরম বিপজ্জনক।

ঢাকা মহানগর কমিটির সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তব্য রাখেন ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক কিশোর রায়, নগর সম্পাদক মন্ডলীর সদস্য জাহাঙ্গির আলম ফজলু, যুবমৈত্রী ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ সানি, ছাত্রমৈত্রী সহ-সভাপতি মুনিরুজ্জামান বিবর্তন প্রমুখ।

ওয়ার্কার্স পাটি কাল বৃহষ্পতিবার পঁচিশে মার্চ গণহত্যা দিবসটি যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালনের জন্য সমগ্র জাতির সঙ্গে মিলরেখে একসঙ্গে রাত বারটা একমিনিটে নিস্প্রদীপ কর্মসূচী পালন করবে। তার আগে অফিস সংলগ্ন রাস্তায় মোমবাতি জ্বালিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবে দলটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App