×

আন্তর্জাতিক

মিয়ানমার জান্তা কেড়ে নিল ২০ শিশুর প্রাণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২১, ০৯:৫৯ এএম

মিয়ানমার জান্তা কেড়ে নিল ২০ শিশুর প্রাণ

ছবি: সংগৃহীত

মিয়ানমারের মান্দালয় শহরে সেনাবাহিনীর হাতে এবার প্রাণ হারিয়েছে ৭ বছর বয়সী এক শিশু। এ নিয়ে গত ফেব্রুয়ারি থেকে দেশটিতে সামরিক সরকার বিরোধী বিক্ষোভে অন্তত ২০ শিশুর মৃত্যু হলো।

স্থানীয়রা বলছেন, গত মাসে সামরিক অভ্যুত্থানের পর এই অভিযানের সর্বকনিষ্ঠ শিকার হয়েছে মিয়ানমারে নিরাপত্তা বাহিনী  গুলিতে সাত বছরের এক ছোট মেয়ে। পরিবারের সদস্যরা জানান, মান্দালয় শহরে তার বাড়িতে মেয়েটিকে হত্যা করা হয়েছে। শিশুটির নাম খিন মায়ো চিট। মঙ্গলবার (২৩ মার্চ) বাবার কোলে শিশুটিকে গুলি করে হত্যা করা হয়। তারা তার ১৯ বছর বয়সী ভাইকেও গ্রেপ্তার করে।

রাইটস গ্রুপ সেভ দ্যা চিলড্রেন বলছে, ২০ জনেরও বেশি শিশু নিহত হয়েছে এই অভ্যুথানে। সামরিক বাহিনী এই প্রতিবেদন সম্পর্কে কোন মন্তব্য করেনি। খবর বিবিসির।

মান্দালয়ের একটি অন্ত্যেষ্টিক্রিয়া সার্ভিসের কর্মীরা রয়টার্সসংবাদ সংস্থাকে বলেছেন,  সাত বছরের এই শিশু চান মায়া থাজি টাউনশিপে বুলেটের আঘাতে মারা গেছে। স্থানীয় প্রচার মাধ্যম মায়ানমার নাও সংবাদ প্রদান করেছে যে, সৈন্যরা তার বাবাকে গুলি করেছে, সে তাদের বাড়ির ভেতরে তার কোলে বসেছিলো। গুলি লক্ষ্যভেদ করে মেয়েটিকে আঘাত করে।

ত্রাণ কর্মীরা জানিয়েছেন, একটি উদ্ধারকারী দল তার চিকিৎসার জন্য ছুটে আসে, কিন্তু তার জীবন বাঁচাতে পারেনি।

সেভ দ্যা চিলড্রেন বলছে, মেয়েটির মৃত্যুতে আতঙ্কিত হয়ে পড়েছে মিয়ানমার। এর আগেও মান্দালয়ে ১৪ বছরের এক বালককে গুলি করে হত্যা করা হয়েছে। এই শিশুদের মৃত্যু বিশেষভাবে উদ্বেগজনক কারণ বাড়িতে থাকার সময় তাকে হত্যা করা হয়েছে। যেখানে তাদের নিরাপদ থাকা উচিত ছিল। এই দলটি বলেছে, প্রায় প্রতিদিনই শিশুকে হত্যা করা হচ্ছে।

পহেলা ফেব্রুয়ারি সামরিক বাহিনী নিয়ন্ত্রণ দখল করার পর থেকে মিয়ানমার বিক্ষোভে জড়িয়ে পড়েছে। সামরিক বাহিনী বলছে, বিক্ষোভে ১৬৪ জন নিহত হয়েছে, অন্যদিকে অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপি) একটিভিস্ট গ্রুপ মৃতের সংখ্যা কমপক্ষে ২৬১ জন বলেছে। এর আগে সামরিক বাহিনী বিক্ষোভকারীদের মৃত্যুতে শোক প্রকাশ করেছে। কিন্তু দেশটিতে নৈরাজ্য আনার জন্য তাদের দোষারোপ করেছে। সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, অভ্যুত্থান বিরোধী বিক্ষোভকারীরা সহিংসতা এবং অগ্নিসংযোগের জন্য দায়ী।

১৯৪৮ সালে ব্রিটেন থেকে মায়ানমার স্বাধীন হয়। এর আধুনিক ইতিহাসের অধিকাংশ সময়, এটি সামরিক শাসনের অধীনে ছিল। ২০১০ সাল থেকে নিষেধাজ্ঞা শিথিল হতে শুরু করে। যার ফলে ২০১৫ সালে অবাধ নির্বাচন অনুষ্ঠিত হয় এবং পরের বছর প্রবীণ বিরোধী দলীয় নেত্রী অং সান সু চির নেতৃত্বে সরকার গঠন করা হয়। ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা জঙ্গিদের উপর পুলিশের উপর ভয়াবহ অভিযানের জবাব দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App