×

আন্তর্জাতিক

বিশাল মালবাহী জাহাজ আটকে বন্ধ সুয়েজ খাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২১, ০৯:১০ পিএম

বিশাল মালবাহী জাহাজ আটকে বন্ধ সুয়েজ খাল
বিশাল মালবাহী জাহাজ আটকে বন্ধ সুয়েজ খাল

সুয়েজ খালে আটকে পড়ে বিশাল মালবাহী জাহাজ

বিশ্বের উল্লেখযোগ্য ব্যস্ততম জলপথ সুয়েজ খাল। আর সেই সুয়েজ খালেই মঙ্গলবার (২৩ মার্চ) লেগেছে ট্রাফিক জ্যাম। খালের মাঝখানে আটকে গেছে একটি বিশাল মালবাহী জাহাজ। জানা গেছে, ৪০০ মিটার লম্বা ও ৫৯ মিটার চওড়া মালবাহী জাহাজটির রেজিস্ট্রেশন পানামায়। চিন থেকে মালবাহী কন্টেনার নিয়ে নেদারল্যান্ডসের বন্দর রোটারড্যাম যাচ্ছিল জাহাজটি।

মঙ্গলবার সকাল ৭ টা ৪০ মিনিটে পানামা খাল দিয়ে উত্তরদিকে ভূমধ্যসাগরের দিকে যাচ্ছিল বিশাল জাহাজটি। সেই সময়েই হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে যেতে শুরু করে। শেষ পর্যন্ত জাহাজের দুই মুখ সুয়েজ খালের দুই পাড়ে ঠেকে যায়। আড়াআড়িভাবে সুয়েজ খালে আটকে দাঁড়িয়ে পড়ে জাহাজটি। খবর হিন্দুস্তান টাইমসের।

এদিকে ব্যস্ত খালটি এভাবে অবরুদ্ধ হওয়ায় জলপথে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। পরপর দাঁড়িয়ে রয়েছে আরও অসংখ্য জাহাজ। এভার গিভেন নামের জাহাজটিকে সরানোর চেষ্টায় নেমেছে মিশরের প্রশাসন। জাহাজ সরাতে বেশ কয়েকটি টাগ বোট নামানো হয়েছে। সঙ্গে খালের দুই তীরে এক্সাভেটর দিয়ে মাটি কাটার কাজ চলছে।

বিশাল জাহাজের সামনে ক্ষুদ্র এক্সাভেটরের ছবিটি নিয়েও কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে মজা করছেন। প্রায় দুই লাখ বিশ হাজার টন মালবাহী জাহাজের সামনে এক্সকাভেটরটি দেখতে ছোট লাগছে।

সুয়েজ খালের মাধ্যমে লোহিত সাগর ও ভূমধ্যসাগর সংযুক্ত। এটি এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ। এ কারনে সুয়েজ খাল যথেষ্ট ব্যস্ত পথ। এটি বন্ধ হলে যে এশিয়া-ইউরোপের জলপথে পণ্য পরিবহনে বড় প্রভাব পড়বে তা বলাই বাহুল্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App