×

আন্তর্জাতিক

বিক্ষোভকারীদের মৃত্যুতে মিয়ানমার সামরিক বাহিনীর দুঃখপ্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২১, ০৯:৩৩ এএম

বিক্ষোভকারীদের মৃত্যুতে মিয়ানমার সামরিক বাহিনীর দুঃখপ্রকাশ

ফাইল ছবি

মিয়ানমারে ক্ষমতা দখল করা সামরিক বাহিনীর বিরুদ্ধে গণ-বিক্ষোভে প্রাণহানির ঘটনায় দুঃখপ্রকাশ করেছে দেশটির সামরিক বাহিনী। মঙ্গলবার সংবাদ সম্মেলনে সামরিক বাহিনীর এক মুখপাত্র জাউ মিন তুন বলেছেন, বিক্ষোভে যারা প্রাণ হারিয়েছেন, তাদের জন্য আমি দুঃখপ্রকাশ করছি। তারাও আমাদের দেশের নাগরিক ছিলেন। এসময় বিক্ষোভে পুলিশ সদস্যও নিহত হয়েছেন বলে জানান তিনি। খবর রয়টার্সের

দেশটিতে বিক্ষোভ শুরু হওয়ার পর এ পর্যন্ত অন্তত ২৬৪ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। তবে সংবাদ সম্মেলনে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সম্পত্তির ব্যাপক ধ্বংস ও সহিংসতার অভিযোগ তোলা হয়েছে।

জাউ মিন তুন এও বলেন, ধর্মঘটে হাসপাতালগুলো চিকিৎসাসেবা পুরোপুরি পরিচালনা করছে না। এ কারণে কভিড-১৯ এর মতো মৃত্যু ঘটছে। এসময় ‘বিক্ষোভ বিষয়টিকে তিনি অপ্রয়োজনীয় এবং অনৈতিক’ বলে অভিহিত করেছেন।

নোবেলজয়ী নারী অং সান সু চির নেতৃত্বে নির্বাচিত সরকারকে গত ১ ফেব্রুয়ারি ক্ষমতাচ্যুত করার পর দক্ষিণ-পূর্ব এশীয় দেশটি চরম সংকটের মধ্যে পড়েছে। অচলাবস্থার মধ্যে পুরো মিয়ানমার। প্রায় ১০ বছরের অস্থায়ী গণতান্ত্রিক সংস্কারের অবসান ঘটিয়ে ক্ষমতা দখলে নিয়েছে দেশটির সামরিক বাহিনী।

দেশটিতে সেনা অভ্যুত্থানের পর থেকেই এর বিরুদ্ধে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে পুলিশও গুলি ছুড়ছে। প্রতিদিনই পুলিশের গুলিতে বিক্ষোভকারীদের প্রাণ যাচ্ছে। আন্তর্জাতিক অঙ্গন থেকে নানা নিষেধাজ্ঞা আরোপ করে মিয়ানমারের জান্তাবাহিনীকে ক্ষমতা ছেড়ে দিতে চাপে ফেলার চেষ্টাও করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App