৩০ মার্চ পর্যন্ত কর্মসূচি স্থগিত করল বিএনপি

আগের সংবাদ

মোদির বিরোধিতাকারীদের ইন্ধন যোগাচ্ছে বিএনপি: তথ্যমন্ত্রী

পরের সংবাদ

নগদের ৫১ শতাংশ শেয়ার নিচ্ছে ডাক বিভাগ

প্রকাশিত: মার্চ ২৪, ২০২১ , ৫:৫২ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৪, ২০২১ , ৫:৫২ অপরাহ্ণ

মোবাইল ভিত্তিক আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান ‘নগদ’-এর ৫১ শতাংশ শেয়ারের মালিকানা নিতে যাচ্ছে ডাক বিভাগ। অবশিষ্ট ৪৯ শতাংশ শেয়ার রয়ে যাবে বেসরকারি খাতের ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে। পাশাপাশি থাকবে বিদেশি অংশগ্রহণও। মঙ্গলবার (২৪ মার্চ) রাজধানীর একটি হোটেলে আলোচনাকালে নগদের উদ্যোক্তা ও কর্মকর্তারা এসব তথ্য জানান।

ডাক বিভাগের সাথে কোম্পানিটির নাম কিভাবে ব্যবহার করছে এমন প্রশ্নের জবাবে তারা বলেন, এতদিন কেবল নগদের মুনাফার ৫১ শতাংশ পেত ডাক বিভাগ। কিন্তু মালিকানা ও পরিচালনায় কোনো ধরনের অংশগ্রহণ ছিল না। নগদের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর আহমেদ বলেন, সরকার নগদের ৫১ শতাংশ শেয়ার নেবে। এই প্রক্রিয়া অবশ্য শুরু হয়েছে। কেবল আইন মন্ত্রণালয়ে যাচাইবাছাইয়ের অপেক্ষায় রয়েছে। প্রক্রিয়া সম্পন্ন হলে নগদকে চূড়ান্ত অনুমোদন দিবে বাংলাদেশ ব্যাংক।

শেয়ারে সোনালী ব্যাংক থাকছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সোনালী ব্যাংকের প্রস্তাব গ্রহণযোগ্য হয়নি। ব্যাংকটি যে পরিমান অর্থ বিনিয়োগ করতে চেয়েছে, তা খুবই কম। তিনি জানান, যখন ৮০ কোটি লেনদেন ছিল, তখন নগদের ভ্যালুয়েশন ছিল প্রায় ২ হাজার ৩০০ কোটি টাকা। এখন লেনদেন ৪০০ কোটি টাকা, স্বাভাবিকভাবেই ভ্যালুয়েশনও বেড়েছে পাঁচ গুণ।

আয়োজিত এই আলোচনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক অধিদপ্তরের অতিরিক্ত মহাব্যবস্থাপক জাকির হোসেন নুর, নগদের অন্যতম মালিক ও সাপ্লাইচেইন ম্যানেজমেন্ট অ্যাডভাইজার নিয়াজ মোর্শেদ এলিট, নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়