বই মেলায় বাড়ছে পাঠকদের উপস্থিতি

আগের সংবাদ

আমাকে হত্যা করে নীল নকশা বাস্তবায়ন করা হবে: কাদের মির্জা

পরের সংবাদ

কৃষি জমি দখল করে মাছ চাষ প্রকল্প করার প্রতিবাদে বিক্ষোভ

প্রকাশিত: মার্চ ২৪, ২০২১ , ১০:২১ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৪, ২০২১ , ১০:২৫ অপরাহ্ণ

কুড়িগ্রামের ভেলাকোপায় দুই ফসলি জমি দখলে নিয়ে একটি প্রভাবশালী মহল মাছ চাষ প্রকল্প করার অপচেষ্টার প্রতিবাদে মানবন্ধন ও বিক্ষোভ করেছে কৃষি জমির মালিকগণ। বুধবার (২৪ মার্চ) দুপুরে জেলা শহরের অদূরে ভেলাকোপায় এ মানবন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ভেলাকোপা ও টাপু ভেলাকোপার শতাধিক নারী-পুরুষ তাদের শিশু সন্তানদের সঙ্গে নিয়ে কর্মসূচিতে অংশগ্রহণ করে।

এ সময় কৃষক ও জমির মালিক আব্দুল বারেক অভিযোগ করেন, দীর্ঘদিন ধরে তাদের চাষাবাদ করা জমিতে একটি প্রভাবশালী মহল মাছ চাষ প্রকল্প করার জন্য উঠে পড়ে লেগেছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে তাদের ফসলি জমিগুলো বালুতে পরিণত হবে। তার মতো অনেক কৃষক এই জমির ফসল দিয়ে ৬ মাসের খাবার জোগাড় করেন।

আকলিমা বেগম স্বামী ক্যান্সারে মারা যাবার পর নাবালিকা ৬ মেয়েকে নিয়ে এই জমিতে আবাদ করে নানা ঘাত প্রতিঘাত সহ্য করে সংসার চালান। তিনি চান না তার এই শেষ সম্বলটুকু কেড়ে নিয়ে কেউ মাছ চাষ করে তাকে সর্বশান্ত করুক।

হযরত আলী জানান, এই জমি গলোর পাশেই দুটি মাছ চাষের প্রকল্প আছে কিন্তু সেখান থেকে কোনো উপকার পায় না এলাকাবাসী। বন্যার সময় সব কিছু ধুয়ে নিয়ে যায়। মাত্র ৩ মাস পানি থাকে বাকি সময় খাঁ খাঁ করে এসব প্রকল্প।

একই বক্তব্য এলাকার জয়নাল, শহিদুল, গোলজারসহ অনেকের। তারা প্রভাবশালী মহলের নানা রকমের হুমকি-ধামকি দেওয়ার কথাও জানান।

ইতিমধ্যে এলাকাবাসী জেলা মৎস্য কর্মকর্তা, পানি উন্নয়ন বোর্ডসহ মেয়র ও সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে কৃষি জমিতে মাছ চাষ প্রকল্প না করার জন্য লিখিত আবেদন জমা দিয়েছেন। তাদের দাবি, কোনোভাবেই তারা আবাদি জমিতে মাছ চাষ করতে দেবে না।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়