×

অর্থনীতি

সুবর্ণ জয়ন্তীতে আসছে ৫০ টাকার স্মারক ব্যাংক নোট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২১, ০৯:১২ পিএম

সুবর্ণ জয়ন্তীতে আসছে ৫০ টাকার স্মারক ব্যাংক নোট

৫০ টাকার স্মারক নোট। ছবি: সংগৃহীত

সুবর্ণ জয়ন্তীতে আসছে ৫০ টাকার স্মারক ব্যাংক নোট

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৫০ টাকার স্মারক ব্যাংক নোট

সুবর্ণ জয়ন্তীতে আসছে ৫০ টাকার স্মারক ব্যাংক নোট

৫০ টাকা মূল্যমান রৌপ্য স্মারক মুদ্রা

বাংলাদেশের 'স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী' উদযাপন উপলক্ষে ৫০ টাকা মূল্যমানের প্রচলনযোগ্য স্মারক ব্যাংক নোট, ৫০ টাকা মূল্যমানের স্মারক নোট ও ৫০ টাকা মূল্যমানের রৌপ্য স্মারক মুদ্রা মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক। আগামী ২৮ মার্চ থেকে এসব স্মারক নোট ও রৌপ্য মুদ্রা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে পাওযা যাবে। পরবর্তীতে অন্যান্য শাখা অফিস হতে নিতে পারবেন গ্রাহকরা। মঙ্গলবার (২৩ মার্চ) বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

[caption id="attachment_273364" align="aligncenter" width="935"] স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৫০ টাকার স্মারক ব্যাংক নোট[/caption]

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বঙ্গবন্ধুর প্রতিকৃতিসংবলিত বর্তমানে প্রচলিত ৫০ টাকা মূল্যমান ব্যাংক নোটে বিদ্যমান রং ও নকশা ডিজাইন (সম্মুখভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং পেছন ভাগে ‘মই দেওয়া’ জলরং শিল্পাচার্য জয়নুল আবেদিন) অপরিবর্তিত রেখে নোটের সম্মুখভাগের ডান দিকে জলছাপ এলাকার কাছে লাল-সবুজ রঙে একটি পৃথক স্মারক লোগো সংযোজন করা হয়েছে। শতভাগ কটন কাগজে মুদ্রিত এবং গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ৫০ টাকা মূল্যমানের স্মারক ব্যাংক নোটটিতে ব্যাংক নোটের অন্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য অপরিবর্তিত থাকবে। এই নোট ৫০ টাকা মূল্যমানের অন্য নোটগুলোর মতো দৈনন্দিন লেনদেনেও ব্যবহৃত হবে।

[caption id="attachment_273365" align="aligncenter" width="850"] স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৫০ টাকার রৌপ্য স্মারক মুদ্রা[/caption]

৫০ টাকা মূল্যমান রৌপ্য স্মারক মুদ্রার ওজন ৩০ গ্রাম। স্মারক মুদ্রাটির সম্মুখভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি (৭ মার্চের ভাষণ), প্রতিকৃতির নিচে মূল্যমান কথায় ও অঙ্কে ‘পঞ্চাশ ৫০ টাকা’ এবং প্রতিকৃতির ওপরে অর্ধবৃত্তাকারভাবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ লেখা রয়েছে। স্মারক মুদ্রার পেছন ভাগে ইংরেজিতে ‘৫০’ এবং ‘ঙ’ এর মাঝখানে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ ও এর নিচে ‘১৯৭১-২০২১’ মুদ্রিত রয়েছে। রৌপ্য স্মারক মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে স্মারক বাক্সসহ ৪,০০০ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App