×

জাতীয়

বাংলাদেশকে জলবিদ্যুৎ দিতে আগ্রহী নেপাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২১, ০৪:২৭ পিএম

বাংলাদেশকে জলবিদ্যুৎ দিতে আগ্রহী নেপাল

মঙ্গলবার ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: ভোরের কাগজ

জলবিদ্যুৎ প্রকল্প থেকে উৎপাদিত বিদ্যুৎ আমদানি করার জন্য বাংলাদেশকে আহ্বান জানিয়েছে নেপাল। এছাড়া বাংলাদেশ ও নেপালের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) প্রস্তুত হয়ে আছে। সোমবার রাতে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে সফররত নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারীর দ্বিপক্ষীয় বৈঠকে এসব আলোচনা হয়েছে। ওই বৈঠকে চারটি সমোঝা স্মারকও সই হয়েছে।

মঙ্গলবার (২৩ মার্চ) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলন এসব কথা জানিয়ে বলেছেন, বাংলাদেশের সঙ্গে নৌ ও আকাশ পথে যোগাযোগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে নেপাল। আমরাও এ বিষয়ে সম্মতি দিয়েছি।

নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারীর ঢাকা সফর নিয়ে আয়োজিত এ সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিমান ও নৌ রুট ব্যবহারের আগ্রহ প্রকাশ করেছে নেপাল। বিশেষ করে সৈয়দপুর, সিলেট, চট্টগ্রামের বিমানবন্দর ব্যবহারে তারা আগ্রহ প্রকাশ করেছে। একই সঙ্গে নৌ রুট ব্যবহারেও আগ্রহ প্রকাশ করেছে। আমরা নীতিগতভাবে সম্মতি দিয়েছি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, নেপালের রাষ্ট্রপতির সফরকালে পর্যটন, স্যানেটারি, সাংস্কৃতিক বিনিময় এবং ১৯৭৬ সালের ট্রানজিট চুক্তির আওতায় রোহনপুর ও সিন্দাবাদ রেলষ্টেশন নিয়ে সমঝোতা স্মারক সই হয়েছে। এছাড়া বিবিআইএন উদ্যোগে ভারত, নেপাল ও বাংলাদেশের সঙ্গে প্রথমে কানেক্টিভিটিতে যুক্ত হবে। পরে ধীরে ধীরে ভুটান যুক্ত হবে।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্রসচিব (পূর্ব) মাশফি বিনতে শামস উপস্থিত ছিলেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে সোমবার দুই দিনের সফরে ঢাকায় আসেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App