×

খেলা

মান রক্ষার ম্যাচে ৫ উইকেটে হারল টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মার্চ ২০২১, ০২:৪৪ পিএম

মান রক্ষার ম্যাচে ৫ উইকেটে হারল টাইগাররা

নিউজিল্যান্ডের অধিনায়ক টম লাথাম ১১০ রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে আজ দ্বিতীয় ম্যাচ নিজদের মান বাঁচাতে মাঠে নামে বাংলাদেশ। এমনকি প্রথমে ব্যাট করে ২৭১ রানের লড়াকু পুঁজি সংগ্রহ করে তামিম বাহিনী। কিন্তু অধিনায়ক টম লাথামের সেঞ্চুরি ও কনওয়ের হাফসেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে জয় তুলে নেয় নিউজিল্যান্ড। ফলে তিন ওয়ানডে ম্যাচে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছে কিউইরা।

২৭২ রানের জবাবে শুরুটা ভালোই করেছিল স্বাগতিক নিউজিল্যান্ড। দুই টাইগার পেসার মোস্তাফিজ এবং তাসকিন আহমেদের ওপর শুরু থেকেই চড়াও হন মার্টিন গাপটিল। তবে দলীয় ২৮ রানে মোস্তাফিজের বলে তার হাতেই ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরেন গাপটিল। মোস্তাফিজের কাটারের কোনো জবাবই যেন ছিল না এই কিউই ব্যাটসম্যানের কাছে।

এরপর ৮ম ওভারে প্রথম বল হাতে আসেন তরুণ মেহেদি হাসান। তিনি ওই ওভারেই হেনরি নিকোলসকে বোল্ড করেন। দশম ওভার করতে এসে মোহাম্মদ সাইফউদ্দিন দুই চারের মারে হজম করেন ৮ রান। তবে পরের ওভারেই এটি সামাল দেন মেহেদি। তিনি শিকার করেন ১ রান করা ইয়ংকে। মিডল স্ট্যাম্পে পিচ করা ডেলিভারি স্কুপ করতে গিয়ে নিজের উইকেট হারিয়েছেন ইয়ং।

চতুর্থ উইকেটে কিউই অধিনায়ক টম লাথামকে নিয়ে বড় জুটি গড়েন ডেভন কনওয়ে। এই জুটি থেকে আসে ১১৩ রান। কিন্তু ৩৪তম ওভারের তৃতীয় বলে ডেভন কনওয়ে ৭২ রানে রান আউট হন। টাইগার অধিনায়ক তামিম ইকবালের দুর্দান্ত থ্রোতে সাজঘরে ফিরেন কনওয়ে। তিনি ৯৩ বলে ৭২ রান করেন। তবে উইকেট কামড়ে একাই লড়াই করেন কিউই অধিনায়ক টম লাথাম। এমনকি তিনি ক্যারিয়ারে ৫ম সেঞ্চুরি তুলে নেন। তিনি ১০৮ বলে ১১০ রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। পরে ম্যাচ সেরার পুরস্কারটি পান অধিনায়ক টম লাথাম। বল হাতে বাংলাদেশের পক্ষে মোস্তাফিজ ও মেহেদি হাসান ২টি করে উইকেট শিকার করেন।

এর আগে অধিনায়ক তামিম ও মিঠুন এর ব্যাটিং দৃঢ়তায় ৫০ ওভারে ৬ উইকেট খুইয়ে ২৭১রান সংগ্রহ করে বাংলাদেশ। আজ মঙ্গলবার নিউজিল্যান্ডের বিপক্ষে নিজের ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন মোহাম্মদ মিঠুন। ৪২ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।

আর দুদান্ত ওপেনার তামিম নিজের ক্যারিয়ারের ৫০ তম সেঞ্চুরি তুলে নেন। এরপর তামিম ব্যক্তিগত ৭৮ রানে সাজঘরে ফিরেন। তবে মিঠুন ৫৭ বলে ৭৩ রানে অপরাজিত থাকেন। তার ইনিংসে ৬টি চার এবং দুটো ছক্কা মার রয়েছে।

এছাড়া আজ টাইগারদের যে ৬টি উইকেটের পতন হয়েছে, তার মধ্যে ৩ জন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। ওপেনার লিটন দাস রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান। মেহেদি হাসান ৫ বল মোকাবিলা করে ৭ রান করে ট্রেন্ট বোল্টের বলে আউট হন। সৌম্য সরকার ৪৬ বলে ৩২ , মুশফিকুর রহিম ৬৯ বলে ৩৪ এবং মাহমুদুল্লাহ রিয়াদ ১৮ বলে ১৬ রান করে আউট হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App