স্বাস্থ্যবিধি না মানায় রাজধানীতে ৩৪ জনকে জরিমানা

আগের সংবাদ

আধুনিকতায় হারাতে বসেছে ঢাকার ঐতিহ্যবাহী রিকশাচিত্র

পরের সংবাদ

ইয়েমেন যুদ্ধ অবসানে সৌদির নতুন শান্তি প্রস্তাব

প্রকাশিত: মার্চ ২৩, ২০২১ , ৪:৪৬ অপরাহ্ণ আপডেট: মার্চ ২৪, ২০২১ , ৩:২৯ পূর্বাহ্ণ

ইয়েমেনে প্রায় ছয় বছর ধরে চলমান যুদ্ধ অবসানে নতুন একটি শান্তি পরিকল্পনা প্রস্তাব করেছে সৌদি আরব। জাতিসংঘের তদারকিতে তৈরি এ প্রস্তাবে ইয়েমেনে সৌদি সমর্থিত সরকার ও ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের মধ্যে অস্ত্রবিরতির প্রস্তাব করা হয়েছে। খবর বিবিসি ও রয়টার্সের

এই পরিকল্পনায় জরুরী আকাশপথ ও সমুদ্রপথ খুলে দেওয়ার পাশাপাশি রাজনৈতিক আলোচনা শুরুর কথাও বলা হয়েছে। কিন্তু ইয়েমেনের আকাশে ও সমুদ্রে আরোপ করা অবরোধ তোলার ক্ষেত্রে এসব প্রস্তাব খুব বেশি দূরে যাবে না বলে সংশয় প্রকাশ করেছে হুতিরা।

সোমবার (২২ মার্চ) সৌদি আরবের রাজধানী রিয়াদে শান্তি পরিকল্পনার প্রস্তাব ঘোষণা করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সল বিন ফারহান। একইসঙ্গে তিনি ইয়েমেনের অধিকাংশ এলাকা নিয়ন্ত্রণকারী হুতিদের প্রস্তাবগুলো গ্রহণের আহ্বান জানান। এ সময় তিনি জানান, হুতিরা প্রস্তাবগুলো গ্রহণ করলেই অস্ত্রবিরতি শুরু হবে।

ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার এ প্রস্তাবকে স্বাগত জানালেও, এ উদ্যোগে ‘নতুন কিছু নেই’ বলে মন্তব্য করেছে হুতিরা। তাদের অভিযোগ, রাজধানী সানার বিমানবন্দর ও পশ্চিমাঞ্চলীয় বন্দর হুদায়দাহ থেকে অবরোধ পুরোপুরি তুলে নেওয়ার বিষয়ে প্রস্তাবে কিছু বলা হয়নি।

হুতি পক্ষের প্রধান আলোচক মোহাম্মদ আব্দুলসালাম বলেন, ‘আমরা আশা করেছিলাম সৌদি আরব সমুদ্রবন্দর ও বিমানবন্দরগুলোর অবরোধ শেষ করার ঘোষণা দেবে এবং জোট বাহিনীর হাতে আটক ১৪টি জাহাজকে অনুমতি দেওয়ার উদ্যোগ নেবে।’ তবে তারা সৌদি, যুক্তরাষ্ট্র ও ওমানের মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে বলে জানিয়েছেন তিনি।

সৌদি কর্মকর্তারা জানান, তারা এ পদক্ষেপের বিষয়ে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় রক্ষা করে চলছেন।

ইয়েমেনের যুদ্ধ বন্ধে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রও উদ্যোগ নিয়েছে। এই যুদ্ধে বিশ্বের সবচেয়ে মারাত্মক মানবিক সংকট তৈরি হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে। কয়েকদিন আগেই যুক্তরাষ্ট্রের দেশজুড়ে অস্ত্রবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে হুতিরা।

যখন সৌদি আরবের জ্বালানি ও নিরাপত্তা অবকাঠামোগুলোতে হুতিদের ক্রমবর্ধমান ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চলছে ঠক এই সময়টিতেই এই শান্তি প্রস্তাব দিল রিয়াদ। অন্যদিকে হুতিদের নিয়ন্ত্রণে থাকা ইয়েমেনের রাজধানী সানায়ও নতুন করে বোমাবর্ষণ শুরু করেছে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী।

এর আগেও ব্যর্থ হয়েছে সৌদি আরবের গত বছর করা অস্ত্রবিরতিসহ ইয়েমেনের জন্য তৈরি বেশ কয়েকটি শান্তি পরিকল্পনা। কিন্তু এখন সৌদি আরব হুতিদের দীর্ঘদিনের কয়েকটি দাবিতে ছাড়ের প্রস্তাব দিয়েছে। এরমধ্যে অন্যতম সানার আন্তর্জাতিক বিমানবন্দর খুলে দেওয়া, এই বিমানবন্দরটি হুতিদের নিয়ন্ত্রণে থাকলেও ইয়েমেনের আকাশপথ সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর নিয়ন্ত্রণে আছে।

যুদ্ধরত দুটি পক্ষ যদি অস্ত্রবিরতিতে সম্মতি হয়, তাহলে জাতিসংঘ তা তদারকি করবে এবং তাতে শান্তি আলোচনার পথ খুলতে পারে বলছে সংবাদ মাধ্যম বিবিসি।

ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়