×

জাতীয়

বঙ্গবন্ধুর দর্শন ও রাজনীতি তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে হবে: রাষ্ট্রপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২১, ০৬:০৯ পিএম

বঙ্গবন্ধুর দর্শন ও রাজনীতি তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে হবে: রাষ্ট্রপতি

সোমবার (২২ মার্চ) জাতীয় প্যারেড স্কয়ারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, নতুন প্রজন্ম যেন বঙ্গবন্ধুর আদর্শ ও শিক্ষা নিয়ে বেড়ে উঠে সে বিষয়ে সকলকে ভূমিকা পালন করতে হবে। তার জীবন, দর্শন ও রাজনীতি তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষ্যে ‘মুজিব চিরন্তন’ দশ দিনব্যাপী অনুষ্ঠানমালা’র ৬ষ্ঠ দিনে সোমবার (২২ মার্চ) জাতীয় প্যারেড স্কয়ারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। দলমত নির্বিশেষে সরকারকে সহযোগিতা করলে দেশের রাজনীতি ও অবস্থা পাল্টে যাবে। মুজিববর্ষে এটাই হবে সবচেয়ে বড় প্রাপ্তি।

আবদুল হামিদ বলেন, দেশের চেহারা অনেক পাল্টেছে। স্বল্পোন্বত দেশ থেকে উন্নয়শীল দেশে রুপান্তরিত হয়েছে। এখন উন্নত দেশের তালিকায় যাওয়ার পথে রয়েছে।

জাতীয় প্যারেড স্কয়ারে আয়োজিত ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন নেপালের রাষ্ট্রপতি শ্রীমতী বিদ্যা দেবী ভান্ডারী।

আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। আলোচনায় অংশগ্রহণ করেছেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে শত শিল্পীর যন্ত্রসংগীত, বঙ্গবন্ধুকে উৎসর্গ করে বন্ধু রাষ্ট্র নেপালের পরিবেশনা, হাজার বছর ধরে (নৃত্যালেখ্য: কবিতা, গান ও নৃত্য), বাংলার ষড়ঋতু (৬০ জন শিল্পীর নৃত্য পরিবেশনা), ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও দেশাত্ববোধক গানের মেডলি: সেই থেকে শুরু দিন বদলের পালা (কোরিওগ্রাফি), ক্ষুদ্র নৃগোষ্ঠীর পরিবেশনা ‘বাংলার বর্ণিল সংস্কৃতি’, যাত্রাপালা ‘মা মাটি মানুষ’, শত বাউলের গানের মেডলি ও নৃত্যালেখ্য: ‘সবার উপরে মানুষ সত্য’ এবং বঙ্গবন্ধুর প্রিয় গান ও বঙ্গবন্ধুকে নিবেদিত গান পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App