×

জাতীয়

পানির সুষম বন্টন ও অপচয় বন্ধের আহ্বান বিশেষদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২১, ১০:২৩ পিএম

পানির সুষম বন্টন ও অপচয় বন্ধের আহ্বান বিশেষদের

ফাইল ছবি

পানির সুষম বন্টন নিশ্চিত করা ও পানির অপচয় বন্ধের আহ্বান জানিয়ে পানির ব্যবহার, মূল্য ও বন্টনের জন্য জাতীয় পর্যায়ে একটি পরিকল্পণা গ্রহণের দাবি জানান পানি বিশেষজ্ঞরা। সোমবার (২২ মার্চ) ২২ তম বিশ্ব পানি দিবসে ওয়াটার ইন্ট্রিগ্রেটি নেটওয়ার্ক (বিএডাব্লিউআইএন) এবং এনজিও ফোরাম ফর পাবলিক হেল্থ এ-ওয়াটার ইন্ট্রিগ্রেটি নেটওয়ার্ক (ডাব্লিউআইএন) এর যৌথ আয়োজনে রোল অব ইন্ট্রিগ্রেটি ইন ভ্যালুয়িং ওয়াটার’ শীর্ষক এক ওয়েবনিয়ারে এ আহ্বান জানান বক্তারা। এবারের প্রতিপাদ্য ছিল ‘জল মূল্যবান’।

ওয়েবনিয়ারে মূল প্রবন্ধ উপস্থাপণ করেন বুয়েটের ওয়াটার এ-ফুড ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. এস কে এম সাইফুল ইসলাম। চেঞ্জ ইনসিয়েটিভ এর জাকির হোসেন খানের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন ব্রাক বিশ্ববিদ্যালয়ের ইমিরেটার্স অধ্যাপক ও সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ ও পরিবেশ বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত। সভাপতিত্ব করেন এলহিইডির সাবেক চিফ ইঞ্জিনিয়ার শহীদুল হাসান, বক্তব্য রাখেন এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্ট এর নির্বাহী পরিচালক প্রফেসর ড. এ কে এনামুল হক, পানি বিশেষজ্ঞ ড. রেবা পাল, বিনায়ক দাশ, এনজিও ফোরামের নির্বাহী পরিচালক এস এম এ রশীদ, খুলনা ওয়াশার এমডি মো. আবদুল্লাহ প্রমুখ।

ড. আইনুন নিশাত তার বক্তব্যে বলেন, আমাদের সীমিত পরিমান পানি, সেটার র‌্যাংকিং করার জন্য একটা কমিটি করা বিশেষ জরুরি। সেখানে শুধু অর্থনীতিবিদদের না রেখে পানি ও পরিবেশবিদদের অন্তর্ভূক্ত করতে হবে। তাছাড়া পানির ব্যবহার নিয়ে তিনি একটি মাস্টার প্লাণ করার জন্য সরকারের প্রতি আহ্বাস জানান। এ প্রখ্যাত পানি বিশেষজ্ঞ বলেন, পানির মূল্য নির্ধারণ একটি জুররি বিষয়। কোথায় কি কাজে ব্যবহারের জন্য পানির প্রয়োজন তা নির্ধারণ করে অঞ্চল ভেদে পানির মুল্য নির্ধারণ করতে হবে।

তিনি বলেন, আমাদের জনগণ বাড়ছে, পানির ব্যবহার বাড়ছে, সেকারণে চাহিদা ও পানির উৎস, প্রাপ্যতা ভেদে পানির মুল্য নির্ধারণ জরুরি। আমাদেরকে খাবার পানিকে সবচেয়ে বড় জরুরি মনে করতে হবে। পানির অপচয় ঠেকাতে হবে। পানির ব্যবহার-অপচয়-প্রাপ্যতা এসবের গুরুত্ববুঝে সংস্থাগুলোকে বা সরকারকে পরিকল্পণা নেবার আহ্বান জানান তিনি । তা নাহলে জীব বৈচিত্র নষ্ট হতে পারে ড. আইনুন নিশাত মনে করেন, আমাদের পানির উৎসের ৯২ ভাগ বন্ধু রাষ্ট্র থেকে পাই, আর বাকি সামান্য অংশ নিজেদের। তাই ভূগর্ভস্থ পানির ব্যবহার দিনে দিনে বাড়ছে। এটা ঠেকাতে সারফেস ওয়াটারের ব্যবহার বাড়ানো এবং জাতীয় পর্যায়ে পানি ম্যানেজমেন্ট ঠিক করা, পানির সঙ্গে সংযুক্ত আন্তমন্ত্রণালয়গুলোর সমন্বয় বা বোঝাপোড়া তৈরিও জরুরি। পানি পূণব্যবহারের (রিসাইক্লিং) ব্যবস্থা করা জরুরি বলে মনে করেন এ অধ্যাপক।

শহীদুল হাসান বলেন, পানির মূল্য নির্ধারণ ব্যবহার ভেদে নির্ধারণ করা জরুরি। তাছাড়া প্রতিদিন পানির পরিমান কমছে, এটা ঝুকির বিষয়। অপর দিকে পানির অপচয় বাড়ছে যা বন্ধ করা জরুরি। তিনি সরকারের পলিসি মেকারদের দৃষ্ঠি আকর্ষণ করে বলেন, পানির মৌলিক অধিকার নিশ্চিত করার সাথে সাথে কোথায় পানি অপচয় হচ্ছে তা বন্ধ করার জন্য পরিকল্পনা নিতে হবে। তাছাড়া এসব সংস্থাগুলোর দুর্নীতি, চুরি, অদক্ষতা দুর করার আহ্বান জানান তিনি।

ড. এ কে এনামুল হক বলেন, আমাদের দেশে পানি আছে, আবার পানি নেই এমন অবস্থা। পানি থাকলেও তা গন্ধযুক্ত, দূষিত। তিনি বলেন, পরিবেশগতভাবে আমরা একের তিন ভাগ পানি পায়। সেজন্য কারা বেশী পানি ব্যবহার ও নষ্ট করছে তা মনিটরিং করা জরুরি। তিনি ব্যবহার, অঞ্চল ও প্রয়োজন ভেদে পানির মূল্য নির্ধারণের আহ্বান জানান।

ড. এস কে এম সাইফুল ইসলাম তার উপস্থাপণায় পানির উৎস, ব্যবহার, অপচয় ইত্যাদি বিষয়টি তুলে ধরেন। উপস্থাপণায় তিনি দেখান এখন থেকে পানির অপচয় বন্ধ না হলে ভবিষ্যতে মানুষ ও জীব বৈচিত্র হুমকীর মুখে পড়বে। বক্তারা বিশ্ব পানি দিবসে পানির সুষম ব্যবহার ও অপচয় বন্ধ এবং পানির মূল্য নির্ধারণে সরকারকে একটি সুষম পরিকল্পনা গ্রহণ করার আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App