×

আন্তর্জাতিক

অক্সফোর্ডের টিকা ৭৯ ভাগ কার্যকর: গবেষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২১, ০৮:৫৩ পিএম

অক্সফোর্ডের টিকা ৭৯ ভাগ কার্যকর: গবেষণা

ফাইল ছবি

অক্সফোর্ড/এস্ট্রাজেনেকার তৈরি করা করোনা ভাইরাসের টিকা যুক্তরাষ্ট্রে এডভান্সড ট্রায়ালে শতকরা ৭৯ ভাগ কার্যকর বলে তথ্য মিলেছে। এ কথা জানিয়েছে এস্ট্রাজেনেকা। টিকাটি নিরাপদ এবং এটি প্রয়োগে রক্ত জমাট বাঁধার ঝুঁকি বেড়ে যাওয়ার কোনো প্রমাণও পাওয়া যায়নি। যদিও বিশ্বের ৫০ টিরও বেশি দেশে এই টিকা অনুমোদন দেওয়া হয়েছে, তবু যুক্তরাষ্ট্রে এখনও সবুজ সংকেত মেলেনি।

সোমবার (২২ মার্চ) যুক্তরাষ্ট্রের পরীক্ষা বা গবেষণার ফল প্রকাশ করা হয়। এই গবেষণায় অংশ নিয়েছিলেন ৩০ হাজার স্বেচ্ছাসেবী। এর মধ্যে ২০ হাজার ব্যক্তিকে এই টিকার ২০ হাজার ডোজ দেওয়া হয়েছিল। বাকিদের দেওয়া হয়েছিল প্লেসিবো। এক বিবৃতিতে এস্ট্রাজেনেকা বলেছে, লক্ষণযুক্ত করোনা ভাইরাসকে প্রতিরোধে এই টিকা শতকরা ৭৯ ভাগ কার্যকর দেখা গেছে। খবর বিবিসি ও নিউইয়র্ক টাইমসের

যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব রোচেস্টারের সঙ্গে যৌথভাবে ওই পরীক্ষা চালায় অ্যাস্ট্রাজেনেকা। এ বিষয়ে ইউনিভার্সিটি অব রোচেস্টারের মেডিসিনের অধ্যাপক ও টিকার কার্যকারিতা পরীক্ষার উপপ্রধান অ্যান ফ্যালসি বলেছেন, আগের পরীক্ষাগুলো ফলাফলকেই সমর্থন করছে এ পরীক্ষা। ৬৫-ঊর্ধ্ব ব্যক্তিদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগে দারুণ ফল পাওয়া গেছে, যা খুবই উৎসাহব্যঞ্জক। ফলে অতি প্রয়োজনীয় হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকাকে স্বীকৃতি দিচ্ছে এই পরীক্ষা। একই সঙ্গে এটা আশ্বস্ত করছে যে, ভাইরাস থেকে সব প্রাপ্তবয়স্ককে সুরক্ষা দিতে পারে টিকাটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App