×

খেলা

সাকিবকে নিয়ে বিসিবিতে তোলপাড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২১, ০৯:১৮ পিএম

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভে এসে বিসিবি কর্মকর্তাদের নিয়ে বেফাঁস মন্তব্য করার জেরে বিসিবিতে শুরু হয়েছে তোলপাড়। এ কারণে সাকিবের আইপিএলে খেলাও অনিশ্চিত হয়ে পড়েছে। রবিবার (২১ মার্চ) সন্ধ্যায় এ নিয়ে বৈঠকে বসে বাংলাদেশ ক্রিকেট বোর্ড- বিসিবি। বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের গুলশানের বাসায় এ সভায় সাকিবের বক্তব্য নিয়ে আলোচনা হয়। তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে আগামী বোর্ড সভায়।

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলতে না চাওয়া ও আইপিএলকে ঘিরে বিসিবির ভুল ব্যাখ্যায় একটি অনলাইনের ফেসবুক লাইভে বিসিবির দিকে আঙুল তুলেছিলেন দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান। ফেসবুক লাইভে সাকিব জানান, বিসিবিকে দেওয়া চিঠিতে তিনি কোথাও টেস্ট খেলতে চান না এমন কথা উল্লেখ করেননি। অথচ সংস্থাটির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বেশ কয়েক বার বলেছেন সাকিব টেস্ট খেলতে চান না। তাছাড়া এইচপি দল থেকে ভালো খেলোয়াড় আসছে না এমন অভিযোগও করেছেন সাকিব। ওই সাক্ষাৎকারে সাকিব ভবিষ্যতে বিসিবির সভাপতি হওয়ার ইচ্ছার কথাও জানিয়েছেন। এমনকি এও বলেন, তিনি যদি কোনো দিন বিসিবির সভাপতি হন তাহলে সবচেয়ে সেরা সভাপতি হবেন। সাকিব তার বক্তব্যে আরো উল্লেখ করেছেন, বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন ও খালেদ মাহমুদ সুজন ছাড়া বাকিরা ঠিকমতো দায়িত্ব পালন করেন না।

সাকিবের এমন বক্তব্যে তোলপাড় চলছে দেশের ক্রিকেটাঙ্গনে। সারাদিন বিষয়টি নিয়ে চুপ থাকার পর রবিবার (২১মার্চ) সন্ধ্যায় প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের বাসায় আকরাম খান ও নাঈমুর রহমান দুর্জয়সহ বিসিবির বড় কর্তাদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। যদিও তারা এটিকে সাধারণ বৈঠক বলেছেন। কিন্তু বৈঠকে যে সাকিব ইস্যু গুরুত্বপূর্ণ ছিল এ নিয়ে সন্দেহ থাকার কথা নয়। এই বৈঠক শেষে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন আকরাম খান ও নাঈমুর রহমান দুর্জয়। আকরাম খান তার বক্তব্যের এক পর্যায়ে বলেন, তারা সাকিবের আইপিএলে খেলার এনওসি বা অনাপত্তির বিষয়টি পুনর্বিবেচনা করবেন। অন্যদিকে দুর্জয় বলেছেন, সাকিব জাতীয় দলের একজন খেলোয়াড় হিসেবে বোর্ডের বিরুদ্ধে এভাবে কথা বলতে পারেন না। নাজমুল হাসান পাপনের বাসায় বৈঠকের পর আকরাম বলেন, ‘আজকে (রবিবার) আমাদের মূলত মিটিং ছিল জাতীয় দলের ব্যাপারে। দল এখন নিউজিল্যান্ডে। এসব ব্যাপার নিয়ে আলোচনা হয়েছে। এটাও চিন্তা করেছি যাতে আমাদের এটার কোনো প্রভাব না ফেলে দলের ওপর। আর সাকিবের ইন্টারভিউ এখনো পুরোপুরি দেখিনি। সে নাকি বলেছে, আমি নাকি চিঠি পড়িনি। তাহলে ঠিক আছে, বোর্ডের সঙ্গে কথা বলে আইপিএলের এনওসির (অনাপত্তিপত্র) ব্যাপারে সিদ্ধান্ত নেব। ও যদি টেস্ট খেলতে চায় তাহলে খেলবে। আমরা ওর এনওসির ব্যাপারে চিন্তা করব।’ নাইমুর রহমান দুর্জয় বলেন, ‘জাতীয় দলের ক্রিকেটার হয়ে বিসিবির বিরুদ্ধে কথা বলতে পারেন না সাকিব।’ ফেসবুক লাইভে সাকিব বলেছিলেন, ‘যারা সমালোচনা করেছে তারা হয়তো আমার চিঠিটা পড়েনি। আমি বিসিবিকে যে চিঠি দিয়েছি, সেখানে কোথাও বলিনি যে টেস্ট খেলতে চাই না। আমি লিখেছি বিশ্বকাপের প্রস্তুতির জন্য শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে চাই না। তার চেয়ে বরং আইপিএলে খেলে বিশ্বকাপের প্রস্তুতি নিতে চাই। অথচ আকরাম ভাই বারবার বলেছেন, আমি নাকি টেস্ট খেলতে চাই না।’ শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেললেই যে দলের বিরাট উপকার হয়ে যেত- এমনটাও মানছেন না সাকিব। তার কথা, ‘দেখুন আসলে প্রথমত শ্রীলঙ্কার সঙ্গে যদি সময়মতো খেলতাম তাহলে এই প্রশ্ন আসত না। মহামারির জন্য সবকিছু উলট-পালট হয়ে গেছে। দ্বিতীয়ত, টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ এটা। আমরা বোধহয় পয়েন্ট টেবিলে সবার শেষে আছি। এমন না যে এই দুই ম্যাচ খেললে তেমন কিছু যেত-আসত।’ সাকিব আল হাসান বাংলাদেশের এইচপি দল নিয়েও মন্তব্য করেছেন। তিনি বলেছেন, গত কয়েক বছরে এইচপি দল থেকে ভালো কোনো সাফল্য পায়নি বাংলাদেশ বা জাতীয় দলে ভালো খেলোয়াড় আসেনি। আর এ বিষয়টি নিয়ে কথা বলেছেন হাইপারফরম্যান্স দলের চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয়। তিনি তার বক্তব্যে বলেন, কয়েক দিন আগেও বাংলাদেশ এইচপি দল আয়ারল্যান্ড ওলভসকে হারিয়েছে। এমনকি দুর্জয় বলেছেন, তিনি প্রমাণও দিতে পারবেন এইচপি দল থেকে জাতীয় দল সমৃদ্ধ হয়েছে কিনা। দেশসেরা অলরাউন্ডার আরো জানান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হওয়ার সুযোগ যদি কখনো আসে, তবে সেটি লুফে নেবেন তিনি। তার বিশ্বাস, এই পদটি পেলে বিসিবির ইতিহাসে সেরা সভাপতি হবেন তিনি। এ সম্পর্কে সাকিব বলেন, ‘আমার কাছে মনে হয়, কখনো যদি বিসিবির সভাপতির মতো পদে যেতে পারি তাহলে আমি যে কাজ করব ওটা বাংলাদেশের আর কেউ করতে পারবে না। অবশ্যই ক্রিকেটে থাকলে আর বিসিবি সভাপতি হওয়ার সুযোগ আসলে আমি হতে চাইব। আমি জানি, আমি বিসিবির ইতিহাসের সেরা সভাপতি হব। খুব ভালোভাবে বিশ্বাস করি, আমার পক্ষে এটা সম্ভব।’ https://www.youtube.com/watch?v=f8gIt9ShICo

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App