×

খেলা

লজ্জার রেকর্ড দুই ইংলিশ বোলারের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২১, ১২:২৯ পিএম

লজ্জার রেকর্ড দুই ইংলিশ বোলারের

মারমুখী বোলিংয়ে ব্যস্ত ক্রিস জর্ডন। ছবি: ইন্টারনেট

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি সুখের হয় নি বোলার মার্ক উড ও ক্রিস জর্ডনের। শনিবার ইংল্যান্ড দলের হয়ে বড় কোনো ভুমিকা রাখতে পারেননি এই দুই বোলার। তাদের দুর্বল পারফরমেন্সের কারণেই ইংল্যান্ড ৩৬ রানে হারে ভারতের কাছে ।

মার্ক উড ও ক্রিস জর্ডন দুই জনেই চার ওভার করে বল করেন। মার্ক উড বিনা উইকেটে ৫৩ রান দেন। ক্রিস জর্ডনও বিনা উইকেটে দেন আরও ৫৭ রান। তবে টি-টোয়েন্টি ফর্ম্যাটটা একটু হলেও বোলারদের প্রতি 'পক্ষপাতদুষ্ট' আচরণ করে থাকে।

১৯৯৬ সালের বিশ্বকাপ থেকে ধীরে ধীরে পরিস্থিতি বদলাতে শুরু করে। সনথ জয়সূর্য, রমেশ কালুভিথারানার মতো ওপেনাররা রঙিন জার্সির ক্রিকেটের সংজ্ঞাটাই বদলে দেন। তারপর বীরেন্দ্র সেহওয়াগ, অ্যাডাম গিলক্রিস্টদের হাত ধরে ক্রিকেট ব্যাটিং নবজাগরণের সাক্ষী থাকে ক্রিকেট বিশ্ব। টি-টোয়েন্টি আসার পরে এখন ২০ ওভারে ২০০ রান করার পরেও জেতার ব্যাপারে কোনো নিশ্চয়তা থাকছে না।

আমেদাবাদে ভারত যখন ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেছিল, ইয়ন মর্গ্যান দের একটা বড় টার্গেট দিয়ে ম্যাচ থেকে ছিটকে দেওয়াই ছিল প্রাথমিক লক্ষ্য। সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম থেকেই আক্রমণাত্মক মেজাজে ব্যাট করতে থাকেন ভারতীয়রা। যেই ব্যাটসম্যান ক্রিজে এসেছেন তিনিই চালিয়ে খেলেছেন প্রথম বল থেকে। ফলস্বরূপ চার ভারতীয় ব্যাটসম্যান ১৫০ স্ট্রাইক রেটে খেলে ভারতের রান পৌঁছে দিয়েছিল ২২৪-তে।

বিরাটদের মারকাটারি ব্যাটিংয়ের সামনে পড়ে অসহায় লেগেছে ইংল্যান্ডের বোলারদের। ফলস্বরূপ মার্ক উড এবং ক্রিস জর্ডন এই দুই বোলার গড়ে ফেলেছেন এক লজ্জার নজির - বিশ্ব টি-টোয়েন্টি ইতিহাসে দ্বিতীয়বার এক ইনিংসে দু'জন বোলার ৫০ রান দিলেন বিনা উইকেটে।

২০০৭ সালে প্রথমবার শ্রীলঙ্কা বনাম কেনিয়া ম্যাচে ঘটেছিস এই ঘটনা। কেনিয়ার দুই বোলারের বোলিং পরিসংখ্যান ছিল, পিটার অনগন্ডে চার ওভারে বিনা উইকেটে ৫৩ রান। ল্যামেক অনিয়াঙ্গো চার ওভারে বিনা উইকেটে ৬৩ রান। ২০২১ আমেদাবাদে ভারত বনাম ইংল্যান্ড ম্যাচে দ্বিতীয় বার ঘটল এমন ঘটনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App