×

সাহিত্য

বঙ্গবন্ধুময় বইমেলা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২১, ০৫:৪৫ পিএম

বঙ্গবন্ধুময় বইমেলা!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের মাহেন্দ্রক্ষণে আয়োজিত অমর একুশে গ্রন্থমেলা যেন হয়ে উঠেছে বঙ্গবন্ধুময়। গেল বারের চেয়েও এবার বঙ্গবন্ধুর মহাকাব্যিক জীবন, কর্ম ও রাজনৈতিক দর্শন নিয়ে মেলায় এসেছে শত শত বই। বইমেলার এবারের অবয়বের সঙ্গেও যেন মিশে আছেন বঙ্গবন্ধু। কয়েকটি স্টল সাজানো হয়েছে বঙ্গবন্ধুর ছবি দিয়ে। তাঁর জীবন ও দর্শনের ওপরে লেখা বইয়ের প্রতিরূপও প্রদর্শন করা হয়েছে অনেক স্টলে। কোতুহলী পাঠক আর বইপ্রেমীরা সেসব স্টলে গিয়ে খোঁজ-খবর নিচ্ছেন। কেউ কেউ পছন্দের সেসব বই কিনছেনও।

বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শনের ওপর লেখা পছন্দের বই খুঁজতে বইমেলার চতুর্থদিন রবিবার (২১ মার্চ) বিকেলে সোহরাওয়ার্দী উদ্যান চত্বরের স্টলে স্টলে ঘুরছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মনোবিজ্ঞান বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাজমুল হক। তার চোখে বঙ্গবন্ধু একজন দার্শনিক। তিনি বলেন, বঙ্গবন্ধু আমার দেখা শ্রেষ্ঠ মানুষ। তার জীবন, কর্ম ও রাজনৈতিক দর্শন চর্চা করা প্রয়োজন বলে মনে করি। সেই আগ্রহ থেকেই মেলায় এসেছি। তার নিয়ে লেখা বইগুলোর খোঁজ-খবর নিচ্ছি।

নাজমুলের মতো অনেক তরুণেরই বঙ্গবন্ধুর ওপর লেখা পছন্দের বই কেনার আগ্রহ। পাঠকের আগ্রহের দিকটা লক্ষ্য রেখেই অনেক প্রকাশক এবার বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর বই প্রকাশ করেছেন। সেসব বইয়ের চাহিদাও অনেক। বিক্রিকর্মীরা জানালেন, বঙ্গবন্ধুর ওপর লেখা বই নিয়ে পাঠকের আগ্রহ বেড়েছে। অনেকেই কিনতে শুরু করেছেন।

তথ্যমতে, মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে এবার বাংলা একাডেমি থেকে একশটি বই প্রকাশের পরিকল্পনা নিয়েছে। ইতোমধ্যে ৩৭টি বই মেলায় আনা হয়েছে। বাকি বইগুলোও দ্রুত মেলায় আনা হচ্ছে। একাডেমির বিক্রয়কর্মী মো. লিখন জানালেন, শুধু বড়দের মধ্যেই নয়, তরুণদের মধ্যেও বঙ্গবন্ধুর বই নিয়ে আগ্রহ বেশি। তারা বঙ্গবন্ধুর ওপর লেখা বই খুঁজছেন।

এদিকে, মেলায় এবার বঙ্গবন্ধুর ওপর লেখা সবচেয়ে বেশি বই প্রকাশ করেছে সময় প্রকাশন। তারা প্রায় অর্ধশত (৪৭) বই প্রকাশ করছে। ইতোমধ্যে অনেক বই-ই মেলায় এসেছে। পাঞ্জেরি প্রকাশনী থেকে এবার বীক্ষণ নামে বঙ্গবন্ধুর ওপর বই প্রকাশ হয়েছে। এছাড়া অনন্য প্রকাশনী থেকে ইতোমধ্যে ১০টি বই মেলায় আনা হয়েছে। শুধু বই প্রকাশই নয়, অন্যপ্রকাশ তাদের স্টলে বঙ্গবন্ধুর বিশাল ছবি টাঙিয়ে দিয়েছে। যেখানে সাতই মার্চের স্বাধীনতার সেই অমর বাণী লেখা- এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এছাড়া তারা বঙ্গবন্ধুর ৩২ নম্বর বাড়ির প্রতিকৃতিও তৈরি করেছে।

মেলায় এমন কোনো প্রকাশনী নেই যে বা যারা বঙ্গবন্ধুর ওপর কোনো বই প্রকাশ করেনি। এ বিচারে এবারের বইমেলা বঙ্গবন্ধুময় হয়ে উঠেছে। জানতে চাইলে পাঞ্জেরি প্রকাশনীর বিক্রয়কর্মী স্বপন বলেন, এবার মেলায় বঙ্গবন্ধুর বইয়ের চাহিদা বেশি। বড়দের পাশাপাশি ছোট বা তরুণদের মধ্যেও বঙ্গবন্ধুর ওপর লেখা বই নিয়ে আগ্রহ আগের চেয়ে বেড়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App