নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

সাবেক স্বামীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ জোলির

পরের সংবাদ

চা পান করলে চেহারা কী কালো হয়?

প্রকাশিত: মার্চ ২১, ২০২১ , ১১:২০ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ২১, ২০২১ , ১১:২০ পূর্বাহ্ণ

বাঙালি ঘুম থেকে উঠে চায়ের কাপে প্রাণ ভরে চুমুক দেবেন না তা কি হয়? পৃথিবীতে সর্বাধিক ব্যবহৃত পানীয় হচ্ছে চা। নানা স্বাদ, বর্ণ আর গন্ধের চায়ের সমাহারে চা প্রেমীরা স্বর্গ খুঁজে পান চায়ের টেবিলের আড্ডায়। কিন্তু কারো কারো আবার ধারণা, অতিরিক্ত চা পান করলে গায়ের রং কালো হওয়ার সম্ভাবনা থাকে।

তাই ভালোবাসলেও অনেকেই এই পানীয়ের প্রতি তাদের স্বভাবজাত ঝোঁক কমাচ্ছেন বয়সের সঙ্গে সঙ্গে। কিন্তু প্রশ্ন উঠছে, আদৌ কতটা ঠিক বা সত্যি এই তথ্য? আর যদি তা ঠিক হয় তাহলে কি যুক্তি রয়েছে এর পেছনে?

দুধ চা নয়, খেতে হবে লাল চা। কারণ এই লাল চায়ের মধ্যে আসলেই বহু স্বাস্থ্যকর গুণাগুণ রয়েছে। একই সঙ্গে এই পানীয়তে, গুয়ানিন অ্যান্টি-অক্সিডেন্ট, পিউরিন, ট্যানিন, এক্সামিন ইত্যাদি পাওয়া গেছে। আবার এছাড়া ক্যাফেইন, ফ্লোরাইড, পটাশিয়াম, কার্বোহাইড্রেট, মিনারেল ইত্যাদিও পাওয়া যায় লাল চায়ে। দুধ না মেশালেই সেই চায়ের রঙ হয়ে যায় লাল।

কয়েকজন নারীর উপর একবার পরীক্ষা করে দেখা যায় যে, লাল চা গ্রহণের ফলে রক্তনালীর প্রসারণ বেশী হওয়ায় হৃদরোগ নিয়ন্ত্রিত হচ্ছে অনেকটাই। আবার চায়ে থাকা ক্যাফেইন অবসাদের মাত্রা কমাতে সাহায্য করে।

লাল চায়ে যে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান উপস্থিত থাকে সেটা মুখের ঘা, ক্যান্সারজনিত সমস্যা অনেকাংশে আটকাতে পারে। আবার এর অ্যান্টি-ব্যাকটেয়িাল গুণ আমাদের মুখের ব্যাকটেরিয়াকে নিয়ন্ত্রণ করে দাঁতের ক্ষয় সংক্রান্ত সমস্যা দূর করতেও কার্যকর ভূমিকা পালন করে থাকে। কিন্তু চা কখনোই ত্বকের রঙ পরিবর্তন করতে পারে না। কারণ ত্বকের রঙের জন্যে দায়ী ‘মেলানিন’ নামক একটি উপাদান।

তারপরও মাথায় রাখতে হবে যে, এতো গুণ থাকা সত্বেও আপনি যদি ঘন ঘন চা পান করেন তাহলে তা প্রভাব ফেলবেই। স্বাভাবিক খাদ্যাভ্যাস নষ্ট করে দিতে পারে এই পানীয়।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়