×

জাতীয়

নেপাল-ভুটান-চীনের সঙ্গে যুক্ত হচ্ছে রেলপথ : রেলমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২১, ০৮:৫৭ পিএম

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, যোগাযোগ আরও সুষম করতে রেলপথের উন্নয়ন ঘটানোর কাজ চলছে। একই সাথে ভারতসহ ট্রান্স এশিয়ান রুটে রেল যুক্ত করার জন্য কাজ চলছে। ভারত ছাড়াও নেপাল, ভুটান, চীনের সঙ্গেও বাংলাদেশের রেলপথ যুক্ত হচ্ছে। শনিবার (২০ মার্চ) ঢাকার একটি হোটেলে চ্যানেল আই আয়োজিত দিনব্যাপী কর্মশালায় বিষয়ভিত্তিক আলোচনার অংশ হিসেবে ‘বাংলাদেশ রেলওয়ে লক্ষ্য ২০৪১` বিষয়ের উপর আলোচনায় এসব কথা বলেন তিনি।

রেলমন্ত্রী বলেন, একটি দেশের সার্বিক উন্নয়নের জন্য সকল যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে একটি ভারসাম্যপূর্ণ অবস্থা দরকার। সুষম যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যেই রেলকে এখন ঢেলে সাজানো হচ্ছে। একটি যাত্রীবান্ধব ও আন্তর্জাতিকমানের রেল যোগাযোগ ব্যবস্থা তৈরির লক্ষ্যে রেলওয়েতে বেশ কিছু প্রকল্প নেয়া হয়েছে। সকল জেলার সঙ্গে রেলসংযোগ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। মিটারগেজ লাইনকে ব্রডগেজ লাইনে রূপান্তরিত করা হচ্ছে। সিঙ্গেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল লাইনে রূপান্তর করা হবে। প্রতিবেশি দেশগুলোর সঙ্গে রেলপথ স্থাপনের জন্য অভ্যন্তরীণ সক্ষমতা বিকাশ ঘটানো হচ্ছে। পদ্মা রেল লিংক প্রকল্পের মাধ্যমে ঢাকা এবং যশোরের মধ্যে সংযোগ স্থাপিত হচ্ছে। বঙ্গবন্ধু রেলসেতু নির্মিত হচ্ছে। আখাউড়া-লাকসাম ডাবল লাইন তৈরি হচ্ছে।

মন্ত্রী বলেন, রেলওয়েতে একসময় লোকবল নিয়োগ বন্ধ রাখা হয়েছিল। লোকবল কমতে কমতে বর্তমানে ২৫ হাজারে নেমে এসেছে অথচ স্বাধীনতার পরে জনবল কাঠামো ৬ লাখ ৮ হাজার ছিল। আমরা নতুন জনবল নিয়োগের প্রক্রিয়া শুরু করেছি। স্টেশনগুলোতে অ্যাক্সেস কন্ট্রোল করা হচ্ছে। হাইস্পিড ট্রেন তৈরি করার উদ্যোগ গ্রহণ করেছি। ইলেকট্রিক ট্রাকশন রূপান্তরের প্রকল্প নেয়া হচ্ছে। এভাবে রেলকে ঢেলে সাজানোর জন্য বিভিন্ন প্রকল্প নেয়া হয়েছে।

মন্ত্রী এসময় আরও বলেন, গতবছর ম্যাংগো স্পেশাল ট্রেন ও ক্যাটল স্পেশাল ট্রেন চালানো হয়েছে। ভবিষ্যতে লাগেজ ভ্যান রেল বহরে যুক্ত হচ্ছে যার মাধ্যমে প্রান্তিক কৃষকদের কাছ থেকে পণ্য সরাসরি বিভিন্ন শহরে পৌঁছানো যাবে। এভাবেই রেল এগিয়ে যাচ্ছে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, নিউএজ পত্রিকার সম্পাদক নুরুল কবীর, ঢাকা চেম্বার অব কমার্সের প্রাক্তন সভাপতি সবুর খান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App