×

পুরনো খবর

মিয়ানমারে এক শহরেই ৮ বিক্ষোভকারী নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২১, ০৩:৩৪ পিএম

মিয়ানমারে এক শহরেই ৮ বিক্ষোভকারী নিহত

মিয়ানমারের ইয়াঙ্গুন শহরে সেনা-পুলিশ এক বিক্ষোভকারীকে আটক করে। ফাইল ছবি

মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর অংবান-এ নিরাপত্তা বাহিনীর গুলিতে আট বিক্ষোভকারী নিহত হয়েছে। শুক্রবার (১৯ মার্চ) সংঘাতের সময় নিরাপত্তা বাহিনী গুলিবর্ষণ শুরু করলে তাদের মৃত্যু হয়। খবর রয়টার্স ও মিয়ানমার নাও।

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থান ঘটার পর থেকেই দেশটির গণতন্ত্রপন্থি জনগণ সেনা শাসনের অবসান ও ক্ষমতাচ্যুত অং সান সু কিসহ তার নেতৃত্বাধীন দল এনএলডির শীর্ষ নেতাদের মুক্তির দাবিতে রাজপথে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছে। সেনাবাহিনী ও এর নিয়ন্ত্রণে থাকা নিরাপত্তা বাহিনীর নৃশংস দমন ও হত্যাযজ্ঞ উপেক্ষা করে প্রতিদিন রাস্তায় নামছে মানুষ। যতোই দিন গড়াচ্ছে এর সঙ্গে পাল্টা দিয়ে বাড়ছে হতাহতের সংখ্যা। অ্যাডভোকেসি গ্রুপ অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে গতকাল পর্যন্ত দেশটিতে অন্তত ২২৪ জন নিহত হয়েছে।

শুক্রবার অংবান শহরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ছোড়ে। এক বিক্ষোভকারী জানান, নিরাপত্তা বাহিনী ব্যারিকেড সরানোর চেষ্টা করলে বিক্ষোভকারীরা প্রতিরোধ গড়ে তোলে, তখনই গুলি চালানো হয়।

অংবান শহরে শেষকৃত্যের সেবা দেওয়া একটি প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানান, আট বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন। এর মধ্যে সাত জনই ঘটনাস্থলে মারা যান। অন্যজনকে কাছের কালাও শহরের হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App