×

জাতীয়

করোনার মধ্যে নির্বিঘ্নে শেষ হলো ৪১তম বিসিএস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২১, ১২:৪৫ পিএম

করোনার মধ্যে নির্বিঘ্নে শেষ হলো ৪১তম বিসিএস

রাজধানীর টিএন্ড টি উচ্চ বিদ্যালয়ের সামনে জড়ো হয়ে আছেন বিসিএস পরীক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

করোনা নিয়ে নানা শঙ্কায় থাকলেও না পিছিয়েই অনুষ্ঠিত হয়ে গেল ৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা। নো মাস্ক নো পরীক্ষা এমন কঠোরতার পাশাপাশি শিক্ষার্থীদের মানতে হয়েছে সরকারের পক্ষ থেকে বেঁধে দেওয়া নানা নিয়ম। যদিও পরীক্ষার্থীরা হলে জটলা বেঁধে থাকার ফলে স্বাস্থ্যবিধিতে ঘাটতি ছিল এমন অভিযোগও উঠেছে।

শুক্রবার (১৯ মার্চ) সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগত বিদেশি ভিভিআইপিদের গমনাগমনের জন্য শুক্রবার (১৯ মার্চ) ঢাকা মহানগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল নিয়ন্ত্রিত থাকায় পরীক্ষার্থীদের হাতে সময় নিয়ে বের হওয়ার অনুরোধ আগেই জানিয়েছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। পরীক্ষার্থীরা যাতে সকাল সাড়ে ৮টার মধ্যে নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে পারেন, এজন্য অনুরোধ করা হয়েছিল।

করোনার কারণে পরীক্ষা না নিতে পরীক্ষার্থীদের একটি অংশের দাবির মধ্যেই ৪১তম বিসিএসের এ যুদ্ধ চালাচ্ছে শিক্ষার্থীরা। বিভাগীয় পরীক্ষায় অংশ নেন ৫ লাখ শিক্ষার্থী।

বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬ শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে গত বছরের ৩০ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকিনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে। এ পরীক্ষায় প্রায় পাঁচ লাখ পরীক্ষার্থী আবেদন করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App