×

আন্তর্জাতিক

মিসরে দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২১, ০৯:৩৪ এএম

মিসরে দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে মিসরের দূতাবাসে পতাকা উত্তোলন ও নিরবতা পালন

মিসরে দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে মিসরের কয়রোস্থ বাংলাদেশ দূতাবাস।

বুধবার (১৭ মার্চ) জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গিত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় জন্মবার্ষিকী উদযাপন কর্মসূচি। এসময় দূতাবাস প্রাঙ্গণে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে জাতির পিতাকে স্মরণ ও তার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে সন্ধ্যায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে আলোচনা শুরু হয়। দিবসটি উপলক্ষে ঢাকা থেকে পাঠানো রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের প্রথম সচিব ইসমাঈল হোসেন ও দ্বিতীয় সচিব আতাউল হক এবং প্রশাসনিক কর্মকর্তা ফারুক হোসেন। অনুষ্ঠানটির উপস্থাপনা করেন মোহাম্মদ ফেরদাউস।

এসময় মিসরে নিযুক্ত রাষ্ট্রদূত মনিরুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিসত্তার ইতিহাসে একমাত্র মহানায়ক এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। পৃথিবীর মানচিত্রে স্বাধীন বাংলাদেশ নামক ভূখণ্ডের লাল-সবুজের পতাকার নির্মাতা তিনি। জাতির পিতার জন্মশতবর্ষে তার আদর্শ ধারণ করে আমাদের কাজ করে যেতে হবে। স্বাধীন বাংলাদেশকে দুর্নীতিমুক্ত এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার আদর্শকে বাস্তবায়ন করতে আমাদের সবাইকে দেশের জন্য কাজ করতে হবে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত বাংলাদেশ বিনির্মাণে সব প্রবাসীকে এগিয়ে এসে সোনার বাংলা গড়ার কাজে নিয়োজিত হতে হবে। এসময় জাতির পিতার আদর্শের চেতনায় উজ্জীবিত হয়ে একটি সুখী সমৃদ্ধ দেশ হিসাবে বাংলাদেশকে গড়ার কাজে প্রত্যেককে তার নিজ নিজ অবস্থান থেকে সর্বাত্মক আত্মনিয়োগ করার আহ্বান জানান তিনি।

আলোচনা শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও জন্মশত বার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়। এসময় চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কায়রোর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত অধ্যাপক, শিক্ষার্থী, কর্মজীবী ও বিভিন্ন পেশায় নিয়জিত পেশাজীবীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App