×

জাতীয়

‘কোয়ালিটি হিরো অব কানাডা’ সম্মাননায় ভূষিত মোজাম্মেল খান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২১, ০৩:১৬ পিএম

‘কোয়ালিটি হিরো অব কানাডা’ সম্মাননায় ভূষিত মোজাম্মেল খান

অধ্যাপক ড. মোজাম্মেল খান

আমেরিকান সোসাইটিটি ফর কোয়ালিটির (এএসকিউ) ‘মাই কোয়ালিটি হিরো’ সম্মাননায় ভূষিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় অধ্যাপক মোজাম্মেল খান। তিনি ‘কোয়ালিটি হিরো অব কানাডা’ নির্বাচিত হয়েছেন। মেধা, গুণমান, পেশাদারি ও অন্যদের অনুপ্রাণিত করার কৃতিত্বের জন্য এ সম্মান জানায় এএসকিউ।

এএসকিউর মাসিক প্রকাশনা ‘কোয়ালিটি প্রগ্রেস’ ড. মোজাম্মেল খানসহ অন্য কোয়ালিটি হিরোদের নাম ও অবদান প্রকাশ করেছে। তিনি এএসকিউ-এর নির্বাচিত ২৭ জন বিশেষজ্ঞের একজন।

ড. মোজাম্মেল খান ১৯৭২ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, ১৯৭৯ সালে ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট আর্বানা-শ্যাম্পেইন থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ইরাক, কুয়েত এবং সিঙ্গাপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যাপনা করেন। অধ্যাপনা সূত্রেই ১৯৯৪ সালে কানাডার অন্টারিও প্রদেশের শেরিডান ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড অ্যাডভান্সড লার্নিংয়ে যোগ দেন মোজাম্মেল খান। এ ছাড়া তিনি শেরিডান-এর নির্বাচিত সিনেটে প্রথম কোনো অশ্বেতাঙ্গ স্পিকার হিসেবে সাত বছর দায়িত্ব পালন করেন।

ড. মোজাম্মেল শিক্ষবিদ হিসেবে কানাডায় বহু সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা-নাসা’য় তাঁর একটি আবিষ্কার পেটেন্ট করা হয়েছে। তিনি অন্টারিও প্রদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘অর্ডার অব অন্টারিও’ এবং কানাডার সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘অর্ডার অব কানাডা’র জন্য মনোনীত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App