×

জাতীয়

বঙ্গবন্ধু দূরদর্শী নেতা ছিলেন: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২১, ১০:১৬ পিএম

বঙ্গবন্ধু দূরদর্শী নেতা ছিলেন: কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের সরকার ও জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। দেশটির রাজ পরিবার এবং জনগণের পক্ষে এক ভিডিও বার্তায় শুভেচ্ছা বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু দূরদর্শী ও জাদুকরি নেতা ছিলেন। বৃহস্পতিবার (১৮ মার্চ) জাতীয় প্যারেড গ্রাউন্ডে ১০ দিন ব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় দিন এই শুভেচ্ছা বার্তা জানানো হয়। শুরুতেই তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সাধারণ জনগণ ও বাংলাদেশের উদ্দেশ্যে শুভ কামনা ব্যক্ত করেন।

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গড়ে দেওয়া ভিতের ওপর প্রতিষ্ঠিত এই দেশে গত এক দশকে যে উন্নয়ন সাধিত হয়েছে তার জন্য আমি এই দেশের আপামর জনগণকে অভিনন্দন জানাই। বঙ্গবন্ধু একজন দূরদর্শী ও জাদুকরি নেতা ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আরো উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। যার নিদর্শন, ২০২১ সালের মধ্যে স্বল্পোন্নত দেশ থেকে বের হয়ে আসার যোগ্যতা অর্জন।

হুন সেন বলেন, শেখ মুজিব দায়িত্ব নেওয়ার সময় থেকেই কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব শুরু হয়েছে। কম্বোডিয়া এবং বাংলাদেশের মধ্যেকার ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ১৯৭২ সাল থেকেই শুরু হয়। সেসময় নাইজেরিয়াতে ন্যাম সম্মেলনে শেখ মুজিবের সঙ্গে কম্বোডিয়ার সেসময়ের রাজার দ্বিপক্ষীয় সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। পরবর্তীতে ১৯৯২ সালে কম্বোডিয়া আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে, যা আমাদের সম্পর্ককে নতুন দিক উন্মোচন করেছে। প্রায় তিন দশকের সম্পর্কে আমরা দু’দেশই উভয়ের প্রতি সর্বাত্মক সাহায্য অব্যাহত রেখেছি।

২০১৪ সালে বাংলাদেশ সফরের কথা স্মরণ করেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। পরবর্তীতে ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়া সফরের বিষয়টিও উল্লেখ করেন তিনি। উভয়পক্ষের এই সফরে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হয়েছে বলে জানান হুন সেন। কম্বোডিয়া ও বাংলাদেশের মধ্যেকার দ্বিপক্ষীয় সম্পর্ক ভবিষ্যতেও অব্যাহত রাখতে নিজ আন্তরিকতা পুর্নব্যক্ত করেন তিনি। আগামী দিনগুলোতে আন্তর্জাতিক পরিমণ্ডলেও বাংলাদেশের পাশে থেকে কাজ করার ইচ্ছা পোষণ করেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App