×

জাতীয়

ঢামেকে অগ্নিকাণ্ড: পৃথক দুই তদন্ত কমিটির আইসিইউ পরিদর্শন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২১, ০৪:১২ পিএম

ঢামেকে অগ্নিকাণ্ড: পৃথক দুই তদন্ত কমিটির আইসিইউ পরিদর্শন

আগুনে ক্ষতিগ্রস্ত হওয়া আইসিইউ ইউনিটটি

ঢাকা মেডিকেলের নতুন ভবনে করোনা ইউনিটের আইসিইউতে অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিস ও হাসপাতাল কর্তৃপক্ষের গঠিত পৃথক তদন্ত কমিটি আইসিইউ পরিদর্শন করেছে। তারা আলামত ও বিভিন্ন লোকের স্বাক্ষ্য সংগ্রহও করছে। একই সঙ্গে আইসিইউ দ্রুত পুনরায় চালু করার কাজও চলছে বলে জানিয়েছেন হাসপাতাল পরিচালক।

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে তদন্ত কমিটি হাসপাতালের আইসিইউ পরিদর্শন করে। পরিদর্শন শেষে ফায়ার সার্ভিস সদর দপ্তরের উপ পরিচালক ও তদন্ত কমিটির প্রধান নূর হাসান সাংবাদিকদের বলেন, তদন্তের কাজ চলছে। আমরা এখন ঘটনাস্থল পরিদর্শন করছি। ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহও করেছি। এছাড়া বিভিন্ন লোকজনের স্বাক্ষ্য নিচ্ছি। আশা করছি খুব শীঘ্রই তদন্ত প্রতিবেদন দাখিল করতে পারবো।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, আগুন কিভাবে লেগেছে তা প্রাথমিক ভাবে ধারণা করে বলার মত কিছু নাই। হাসপাতালে অগ্নিনির্বাপণের নিরাপত্তা ব্যবস্থা ছিলো কিনা তাও তদন্ত করে দেখছি। এখনই ঢালাও ভাবে কিছু বলা যাবেনা। তদন্ত প্রতিবেদনে সব তুলে ধরা হবে।

এরআগে গতকাল সকালে ঢাকা মেডিকেলের করোনা ইউনিটের আইসিইউতে আগুনের ঘটনা ঘটে। এতে আইসিইউর ১৪জন রোগীকে অন্যত্র স্থানান্তারের পর সেখানে চিকিৎসাধীন ৩জনের মৃত্যু হয়।

ঢাকা মেডিকেল পুরাতন বার্ণ ইউনিটের (বর্তমানে করোনা ইউনিট) আবাসিক চিকিৎসক ডাঃ এ,এফ,এম আরিফুল ইসলাম নবীন জানান, নতুন ভবনের করোনা ইউনিটের আইসিইউতে আগুন লাগার পরপর সেখান থেকে মোট ৮জন রোগী বার্ন ইউনিটে নিয়ে আসা হয়েছিলো। তাদেরকে এখানকার আইসিইউ ও এইচডিইউ'তে রাখা হয়েছে। তাদের শারীর অবস্থা আগের মতই রয়েছে।

এই ব্যাপারে ঢাকা মেডিকেল হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক জানান, সকালে ক্ষতিগ্রস্ত আইসিইউটি পিডব্লিউডির ইলেকট্রিক ইঞ্জিনিয়াররা পরিদর্শন করেছেন। এছাড়া সেটি মেরামতের জন্য আরো টেকনিশিয়ানরা পরিদর্শন করবেন।

পরিচালক বলেন, ঢাকা মেডিকেলে ২টি করোনা ইউনিট রয়েছে। একটি নতুন ভবন ও আরেকটি পুরাতন বার্ন ইউনিট। পুরাতন বার্ন ইউনিটে ১০ বেডের একটি কোভিড আইসিইউ ছিলো। সেখানে পাশেই একটি পোস্ট অপারেটিভ ওয়ার্ড ছিলো। সেখানে দুটি বিভাগ মিলে এখন মোট ২০ বেডের আইসিইউ চালু করা হয়েছে। কোভিড রোগীদের চিকিৎসায় কোনো সমস্যা হচ্ছেনা। আমাগী এক সপ্তাহের মধ্যে আরো ১০ টি আইসিইউ বেড চালু করবো।

এদিকে গতকাল বুধবার দুপুর থেকেই আগুনে ক্ষতিগ্রস্ত হওয়া আইসিইউ ইউনিটটি তালাবদ্ধ করে দেওয়া হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ সেখানে কাউকে প্রবেশ করতে দিচ্ছেনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App