×

জাতীয়

পি কে হালদারসহ ৩৭ জনের বিরুদ্ধে ৫ মামলা দুদকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২১, ০২:৩০ পিএম

দশটি কাগুজে প্রতিষ্ঠানের মাধ্যমে চারশ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বিদেশে পলাতক প্রশান্ত কুমার হালদারসহ (পি কে হালদার) ৩৭ জনের বিরুদ্ধে পৃথক ৫ মামলা করেছে দুর্নীতি দমন কমিশন- দুদক। বৃহস্পতিবার দুপুর (১৮ মার্চ) দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১এ মামলাগুলো দায়ের করা হয় বলে সাংবাদিকদের নিশ্চিত করেছেন সংস্থাটির পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য।

তিনি বলেন, পিকে হালদারের সহযোগী ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের এমডি মো. রাশেদুল, ভারপ্রাপ্ত এমডি আবেদ হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রতিষ্ঠানের চেয়ারম্যান এম. এ. হাশেম এবং বোর্ড সদস্যরা যাচাই-বাছাই ছাড়াই ঋণের বিপরীতে কোনো মর্টগেজ গ্রহণ ছাড়া ১০টি কাগুজে প্রতিষ্ঠানের মালিকদেরকে ঋণ পাইয়ে দিতে সহযোগিতা করেছেন।

এর আগে, গত ১০ মার্চ পিকে হালদারসহ ৩৭ জনের বিরুদ্ধে ১০টি মামলার অনুমোদন দেয় দুদক। এর মধ্যে পাঁচটি মামলা বৃহস্পতিবার দায়ের করা হয়েছে। বাকি পাঁচ মামলা যেকোনো সময় দায়ের করা হবে বলে জানা গেছে।

মামলাগুলো যেদিন অনুমোদন দেওয়া হয়, সেদিন দুদক সচিব বলেছিলেন, বেনিফিশিয়ারিরা ইন্টারন্যাশনাল লিজিং থেকে প্রায় ৮০০ কোটি টাকা ভুয়া ঋণের নামে উত্তোলন করে আত্মসাৎ করেন এবং পরবর্তীতে বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে ভুয়া কোম্পানি ও বিভিন্ন ব্যক্তির হিসাবে অর্থ স্থানান্তর করেছেন। এ কারণে পিকে হালদারসহ ৩৭ জনের বিরুদ্ধে পৃথক ১০টি মামলার অনুমোদন দিয়েছে দুদক। তিনি আরও বলেন, পিকে হালদারের সহযোগী ৩৩ জনের বিরুদ্ধে সম্পদ বিবরণীর নোটিশ জারির অনুমোদন দিয়েছে দুদক। শিগগিরই এদের বিরুদ্ধে সম্পদ নোটিশ জারি করা হবে। এছাড়াও পিকে হালদারের সহযোগী ক্যাপ্টেন মোয়াজ্জেমসহ ৪৫ জনের ইমিগ্রেশন বন্ধ চেয়ে ইমিগ্রেশন অথরিটির কাছে পত্র দিয়েছে দুদক।

এরও আগে গত ২৪ ও ২৫ জানুয়ারি পাঁচটি ভুয়া ও কাগুজে প্রতিষ্ঠানের মাধ্যমে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের ৩৫০ কোটি ৯৯ লাখ টাকার ঋণ নিয়ে আত্মসাতের অভিযোগে পিকে হালদারসহ ৩৩ জনকে আসামি করে পাঁচটি মামলা করে দুদক। সব মামলাতেই আসামি হিসেবে রয়েছে পিকে হালদারের নাম। আসামিদের মধ্যে পিকে হালদারের সহযোগী পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী ও ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের সাবেক এমডি রাশেদুল হককে ২৪ জানুয়ারি জিজ্ঞাসাবাদ শেষে আটক করে দুদক। রাশেদুল হক আদালতে ১৬৪ ধারায় অর্থ আত্মসাতে নিজের ও কয়েকজনের সম্পৃক্ততার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন।

গত ১৩ জানুয়ারি পিকে হালদারের আরেক সহযোগী অবন্তিকা বড়ালকে গ্রেফতার করে রিমান্ডে নেয় দুদক। মামলার তদন্তে সংশ্লিষ্টতা পাওয়ায় গত ৪ জানুয়ারি গ্রেফতার করা হয় পিকে হালদারের আরেক সহযোগী শংখ ব্যাপারীকে। সবশেষ গত মঙ্গলবার পিকের বান্ধবী নাহিদা রুনাইসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়।

গত বছরের ৮ জানুয়ারি প্রশান্ত কুমার হালদারের বিরুদ্ধে ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে একটি মামলা দায়ের করে দুদক। মামলার এজাহারে ১ হাজার ৬৩৫ কোটি টাকা পাচারেরও অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। মামলাটি তদন্ত করছেন দুদকের উপপরিচালক মো. সালাউদ্দিন। পিকে হালদারকে গ্রেফতারে এরই মধ্যে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিস জারি করা হয়েছে। এছাড়া তার মা লীলাবতী হালদারসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App