×

আন্তর্জাতিক

তানজানিয়ার প্রেসিডেন্ট মাগুফুলির মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২১, ০৯:৩৩ এএম

তানজানিয়ার প্রেসিডেন্ট মাগুফুলির মৃত্যু

তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগফুলি।

তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগফুলি মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স ছিল ৬১ বছর। বুধবার (১৭ মার্চ) হৃদযন্ত্রের জটিলতায় দার-ইস-সালাম হাসপাতালে মারা যান। দেশটির নারী ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান রাষ্ট্রীয় টেলিভিশনের দেওয়া এক ভাষণে তার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন। যদিও গুজব শোনা যাচ্ছে তিনি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান তার ঘোষণায় বলেছেন, গভীর দুঃখের সঙ্গে আপনাদের জানাচ্ছি যে, আজ আমরা আমাদের সাহসী নেতা, তানজানিয়া প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি জন পম্পে মাগুফুলিকে হারিয়েছি। তার মৃত্যুতে ১৪ দিন জাতীয় শোক থাকবে এবং জাতীয় পতাকা অর্ধ নমিত থাকবে। খবর বিবিসির।

জানা যায়, দু'সপ্তাহেরও বেশি সময় ধরে মাগুফুলিকে জনসমক্ষে দেখা যায়নি এবং তার স্বাস্থ্য নিয়ে গুজবও ছড়িয়ে পড়ে। মাগুফুলিকে সর্বশেষ ২৭ ফেব্রুয়ারি জনসমক্ষে দেখা গিয়েছিল। প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া গত সপ্তাহে জোর দিয়ে বলেছেন, প্রেসিডেন্ট সুস্থ এবং কঠোর পরিশ্রম করছেন।

এদিকে বিরোধী দলীয় নেতা টুন্ডু লিসু বলেন, যে তার সূত্র তাকে বলেছে যে মাগুফুলি কেনিয়ার করোনাভাইরাসের জন্য হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

গত জুন মাসে মাগুফুলি তানজানিয়াকে কোভিড-১৯ মুক্ত ঘোষণা করেন। এছাড়াও পরীক্ষা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন এবং প্রতিবেশী দেশগুলোকে বিদ্রুপ করেছেন যারা এই ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্য ব্যবস্থা আরোপ করেছে। মাগুফুলি আফ্রিকার অন্যতম বিশিষ্ট করোনাভাইরাস সংশয়বাদী ছিলেন| এই ভাইরাস প্রতিরোধে তিনি প্রার্থনা এবং ভেষজ যুক্ত বাষ্প থেরাপির আহ্বান জানান।

তানজানিয়ার সংবিধান অনুসারে, ভাইস প্রেসিডেন্ট হাসান নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন এবং মাগুফুলির পাঁচ বছর মেয়াদের বাকি সময় তিনি রাষ্ট্র পরিচালনা করবেন। মাগুফুলি গত বছর থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App