×

চিত্র বিচিত্র

ট্রেনটি উল্টো পথে চলে গেছে ২০ কিলোমিটার!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২১, ০৩:০০ পিএম

ট্রেনটি উল্টো পথে চলে গেছে ২০ কিলোমিটার!

ফাইল ছবি

ট্রেনের চালকরা প্রথমে ব্যাপারটা দেখে থতমত খেয়ে যান। সঙ্গে সঙ্গেই ট্রেনটি থামানোর জন্য মরিয়া চেষ্টা শুরু করতে লাগলো। কিন্তু কিছুতেই ট্রেনটি থামাতে পারছেনা। উল্টো নিজের মতো ফিরতি রুটে চলতে থাকে ভারতের উত্তরাখণ্ডের পূর্ণাগিড়ি জনশতাব্দী এক্সপ্রেস নামের এই ট্রেনটি। সংবাদ হিন্দুস্তান টাইমসের।

নির্দিষ্ট গন্তব্যের দিকেই চলছিল। কিন্তু, মাঝপথে একটা জায়গায় দাঁড়ানোর পরেই বিপত্তি। নিজ থেকেই উদ্ভট কায়দায় উল্টো দিকে পেছাতে শুরু করল জনশতাব্দী ট্রেনটি। অল্প স্বল্প নয় প্রায় ২০ কিলোমিটার। বুধবার (১৭ মার্চ) ঘটনাটি উত্তরাখণ্ডে ঘটে।

 পিলভিট থেকে তনকপুরের দিকে যাচ্ছিল ট্রেনটি। মাঝপথে লাইনে একটি গরু কাটা পড়ার খবর পাওয়া যায়। তাই সিগন্যাল না পাওয়ায় খতিমা নামে একটি স্থানে মাঝপথে দাঁড়িয়ে যায় ট্রেনটি। এতক্ষণ পর্যন্ত সব ঠিকই ছিল। হঠাৎই নিজে থেকে আবার ফিরতি পথে চলতে শুরু করে ট্রেনটি। অর্থাৎ তনকপুরের বদলে পিলভিটের দিকেই ফিরে যেতে শুরু করে ট্রেনটি।

উত্তর-পূর্ব রেলের এক কর্মকর্তা বলেন, আসলে ওই জায়গাটায় লাইনের ঢালটা পিছনের দিকে কিছুটা বেশি ছিল। ফলে গড়িয়ে গড়িয়ে পিছনে ফিরতে শুরু করে ট্রেনটি। এদিকে ট্রেনের ব্রেক সেই সময়েই অকেজো হয়ে যায়। এই জন্যই এরম পরিস্থিতি ঘটে। তবে, ট্রেন এভাবে চলছে তা জানতে পারে কন্ট্রোলরুম। সঙ্গে সঙ্গেই সেই লাইনের সমস্ত ট্রেন অন্য রুটে ঢুকিয়ে থামিয়ে দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় সমস্ত লেভেল ক্রসিং। ট্রেনটি অবশ্য নিজে নিজে থামেনি। লাইনে আগে থেকেই অনেকটা মাটি ও পাথর, ডালপালা ফেলাতে শুরু করেন রেলকর্মীরা। প্রায় ২০ কিলোমিটার গড়িয়ে আসার পর অবশেষে দাঁড়িয়ে যায় ট্রেনটি। সঙ্গে সঙ্গেই নেমে আসেন যাত্রীরা। স্বস্তির নিঃশ্বাস ছাড়লেন সকলেই। তবে, ব্রেক ফেল হওয়ার বিষয়টিকেও কম গুরুত্ত দেওয়া হবে না বলে জানানো হয়েছে। আপাতত সেই বিষয়টি খতিয়ে দেখবেন রেলের কর্মকর্তরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App