×

জাতীয়

ভাসানচরে যাচ্ছে জাতিসংঘ প্রতিনিধি দল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২১, ০৯:১৭ এএম

ভাসানচরে যাচ্ছে জাতিসংঘ প্রতিনিধি দল

নোয়াখালীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প।

কক্সাবাজার শরণার্থী শিবির থেকে পাঠানো রোহিঙ্গাদের অবস্থা পরিদর্শন করতে আজ নোয়াখালী ভাসানচরে যাচ্ছে জাতিসংঘের একটি প্রতিনিধি দল। বুধবার (১৭ মার্চ) সকালে চট্রগ্রাম থেকে নৌবাহিনীর তত্ত্বাবধানে ১৭ জনের প্রতিনিধি দল রওনা দিবে। দুপুরে তাদের ভাসানচরে পৌঁছানোর কথা রয়েছে।

বাংলাদেশের সহকারী প্রতিনিধি ফুমিকো কাশিওয়ার তাদের নেতৃত্ব দিবেন। তারা ভাসানচরে দুইদিন অবস্থান করবে। এসময় রোহিঙ্গাদের সঙ্গে বৈঠক করবেন তারা।

ভাসানচর প্রকল্পের (আশ্রয়ণ প্রকল্প-৩) উপ-প্রকল্পের পরিচালক কমান্ডার এম আনোয়ারুল কবির বলেন, প্রতিনিধি দলটিতে কারা থাকছেন, সেটি এখন বলা যাচ্ছে না। দলটির রোহিঙ্গাদের সঙ্গে দেখার করা কথা রয়েছে।

গত ডিসেম্বর থেকে পাঁচ দফায় ভাসানচরে গেছেন মোট ১৩ হাজার ৭২৩ রোহিঙ্গা। এর আগে গত বছরের মে মাসে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে সেখানে নিয়ে রাখা হয়। এছাড়া এরও আগে অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা ৩০৬ জন রোহিঙ্গাকে গত বছরের মে মাসে ভাসানচর নেওয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক (ডিজি) মোহাম্মাদ দেলোয়ার হোসেন বলেন, ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের স্থানান্তর ও সেখানে তাদের মানবিক সহায়তা দেওয়ার বিষয়টি নিয়ে জাতিসংঘের সাথে আমাদের আলাপ আলোচনা চলছিল।

টেকনাফের লেদা ক্যাম্পের নতুন শরণার্থী শিবিরের রোহিঙ্গা নেতা মোস্তফা কামাল বলেন, রোহিঙ্গাদের জন্য এটা ভালো খবর। সেখানকার পরিস্থিতি দেখে তারাই রোহিঙ্গাদের ভবিষ্যতের ব্যাপারে সঠিক সিদ্ধান্তটি নিতে পারবে। পাশপাশি কক্সবাজারের ক্যাম্পগুলোয় এখনো যারা ভাসানচরে যাওয়া না যাওয়ার ব্যাপারে সিদ্ধান্তহীনতায় ভুগছে, জাতিসংঘের মতামত তাদের দ্রুত সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

এ ব্যাপারে নোয়াখালীর ভাসানচর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মাহে আলম জানান, জাতিসংঘের ১৭ জনের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম থেকে দুপুরে ভাসানচরে পৌঁছানোর কথা রয়েছে। প্রতিনিধি দলটি ভাসানচরে দুই দিন অবস্থান করে সেখানকার পরিবেশ, পরিস্থিতি ঘুরে দেখে রোহিঙ্গাদের সঙ্গে বৈঠকে মিলিত হবার কথা রয়েছে।

এর আগে সর্বশেষ ভাসানচর পরিদর্শন করেছিল মুসলিম দেশগুলোর জোট ওআইসির একটি প্রতিনিধিদল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App