×

প্রবাস

নানা আয়োজনে আবুধাবির বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুকে স্মরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২১, ১০:৪২ পিএম

নানা আয়োজনে আবুধাবির বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুকে স্মরণ

বুধবার আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাসে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হচ্ছে। ছবি: ভোরের কাগজ

বর্ণাঢ্য আয়োজন ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাস জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে।

বুধবার (১৭ মার্চ) সকালে দূতাবাস প্রাঙ্গণে সকল কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসীদের অংশগ্রহণে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়।

রাষ্ট্রদূত মো. আবু জাফর দূতাবাসের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে নিয়ে জাতির প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়া রাষ্ট্রদূতের সহধর্মিনী মিসেস সালমা আহমেদের নেতৃত্বে আবুধাবিস্থ বাংলাদেশ মহিলা সমিতি, আবুধাবিস্থ জনতা ব্যাংকের সিইও এর নের্তৃত্বে ব্যাংকের কর্মকর্তাবৃন্দ, আবুধাবিস্থ বাংলাদেশ স্কুলের অধ্যক্ষ্যের নেতৃত্বে স্কুলের শিক্ষক, শিক্ষার্থীরা, বাংলাদেশ বিমানের কর্মকর্তাবৃন্দ, বঙ্গবন্ধু পরিষদের সাভাপতি জনাব ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়জ্জম হেসেনের নেতৃর্ত্বে সমিতির সদস্যবৃন্দসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন। এরপর জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশুদিবস উপলক্ষে শিশু-কিশোরদের সঙ্গে রাষ্ট্রদূত ও তাঁর সহধর্মিনী কেক কাটেন।

অনুষ্ঠানের প্রধান অংশ ছিল আবুধাবিস্থ বাংলাদেশ ইসলামিয়া স্কুলের শিশু-কিশোরদের সঞ্চালনা ও অংশগ্রহনে বঙ্গবন্ধুর জীবনী আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। আলোচনা সভার শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কতৃর্ক প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর শৈশব-কৈশর, কলকাতার জীবন, ভাষা ও স্বাধীকার আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান এবং রাষ্ট্রনায়ক হিসেবে জাতির পিতার সাফল্য নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। এসময় জাতির জনককে নিয়ে কবিতা আবৃত্তি ও দেশাত্ববোধক সঙ্গীত পরিবেশন করা হয়।

রাষ্ট্রদূত জাতির পিতার বর্নাঢ্য জীবনের বিভিন্ন দিক উপস্থাপন করে ভবিষ্যৎ প্রজন্মকে তাঁর মহান আদর্শে অনুপ্রাণিত করে দেশপ্রেমী হিসেবে গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন।

রাষ্ট্রদূত বলেন, সোনার বাংলা প্রতিষ্ঠার যে স্বপ্ন নিয়ে বঙ্গবন্ধু আজীবন সংগ্রাম করেছেন, তার যোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে স্বপ্ন বাস্তবায়নের জন্যই কাজ করছেন। এ লক্ষ্যে রূপকল্প-২০৪১ বাস্তবায়ন তথা উন্নত- সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে সকল প্রসাবীকে সর্বাত্মক সহযোগিতা করতে হবে।

আলোচনা অনুষ্ঠান ও পিঠা উৎসবে যারা অংশগ্রহন করেছেন দূতাবাসের পক্ষ থেকে তাদেরকে প্রশংসাপত্র ও স্থানীয় বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে সৌজন্য পুরস্কার দেওয়া হয়। সবশেষে জাতির পিতা ও তার পরিবারের সদস্যদের রুহের মাগফিরাত ও দেশের সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App