×

খেলা

এগিয়ে গেল আফগানিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২১, ০৯:০৫ পিএম

এগিয়ে গেল আফগানিস্তান

জিম্বাবুয়ের বিপক্ষে রানের জন্য প্রান্ত বদল করছেন আফগানিস্তান ক্রিকেটার।

সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ বুধবার জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজে ১-০ এগিয়ে গেছে আফগানিস্তান।

প্রথমে ব্যাট করে আফগানিস্তান পুরো ২০ ওভার খেলে ৫ উইকেট হারিয়ে ১৯৮ রান করে। জবাবে জিম্বাবুয়ে ২০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে ১৫০ রান করতে সমর্থ হয়। ফলে আফগানিস্তান ৪৯ রানের বিশাল জয় তুলে নেয়। ম্যাচটির শুরু থেকে শেষ পর্যন্ত আফগানিস্তানের আধিপত্য। প্রথমে ব্যাটসম্যানরা তাদের কাজটা ঠিক মতো করে। এরপর বোলাররা বাকি কাজটি সারে।

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক সিন উইলিয়ামস। তবে প্রথমে তার বোলিং নেওয়ার সিদ্ধান্তটা ভুল প্রমাণ করে দেন দুই আফগান ওপেনার রাহমানউল্লাহ গুরবাজ ও করিম জানাত। তারা দুজন মিলে প্রথম উইকেটের জুটিতে ৮০ রান করেন। মাত্র ৭ ওভার ৬ বল খেলে এই রান করে ফেলেন তারা। দলীয় ৮০ রানের মাথায় ২২ বল খেলে ব্যক্তিগত ২৬ রান করে বিদায় নেন করিম জানাত। এরপর ব্যাট করতে নামেন আজগর আফগান। তিনিও গুরবাজের সঙ্গে বড় পার্টনারশিপ গড়ে তোলেন। এ দুজন মিলে ৭৪ রানের পার্টনারশিপ গড়েন। দলীয় ১৫৪ রানের মাথায় আজগরের সঙ্গে ৭৪ রানের পার্টনারশিপ গড়ে ব্যক্তিগত ৮৭ রান করে ফেরেন গুরবাজ। তিনি মাত্র ৪৫ বল খেলে এই রান করেন। কিন্তু সেঞ্চুরি না পাওয়ার হতাশায় তাকে ভুগতে হয়। গুরবাজ আউট হওয়ার পর আফগানিস্তানের রানের চাকা কিছুটা মন্থর হয়ে যায়।

এরপর ব্যাট করতে নামা মোহাম্মদ নবী ১১ বল খেলে ৭ রান করে আউট হন। তখন দলীয় রান ছিল ১৮৫। এরপর দলীয় ১৯২ রানের সময় ৩৮ বল খেলে ৫৫ রান করে আউট হন আজগর আফগান। স্পিনার রশিদ খান এরপর ব্যাট করতে নেমে ৩ বলে ৭ রান করেন। জিম্বাবুয়ের হয়ে ৩৮ রান খরচ করে সর্বোচ্চ দুটি উইকেট তুলে নেন রিচার্ড গারাভা।

আফগানিস্তানের দেয়া পাহাড় সমান লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে শুরু থেকেই ভুগতে থাকেন জিম্বাবুয়ের দুই ওপেনার তিনাসে কামুনহুকামে ও তারিসাই মুসাকান্দা। তাদের প্রথম থেকেই চাপে রাখেন আফগান বোলাররা। ফলে তারা দলকে ভালো শুরু এনে দিতে পারেননি। তিনাসে ৩৭ বলে ৪৪ ও তারিসাই ১৪ বল খেলে ১৮ রান করেন। এরপর ব্যাট করতে নামা সিন উইলিয়ামস ২০ বলে ২২, সিকান্দার রাজা ১৪ বলে ২২, রায়ান বুরি ৬ বলে ২, রিচমুন্ড মুতুম্বামি ১০ বলে ১৫, ওয়েসলি মেদেভারে ৪ বলে ২ ও ডোনাল্ড তিরিপানো ৭ বলে ৬ রান করেন। আফগানিস্তানের হয়ে ২৮ রান দিয়ে সর্বোচ্চ ৩টি উইকেট তুলে নেন রশিদ খান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App