×

জাতীয়

সেন্টমার্টিনের পরিবেশ নিয়ে সংসদীয় কমিটির অসন্তোষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২১, ০৫:৪৮ পিএম

সেন্টমার্টিনের পরিবেশ নিয়ে সংসদীয় কমিটির অসন্তোষ

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের পরিবেশ সংরক্ষণের বিষয়ে অসন্তোষ প্রকাশ করে এর দায়িত্ব কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়ার উদ্যোগ নিয়েছে সংসদীয় কমিটি। মঙ্গলবার (১৬ মার্চ ) সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠক শেষে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ তথ্য জানান। এসময় তিনি জানান, মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে পরামর্শের সুপারিশ করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

মোশাররফ হোসেন জানান, সেন্টমার্টিনের পরিবেশ সংরক্ষণের দায়িত্বপ্রাপ্ত সংস্থা পরিবেশ অধিদফতর অপরিকল্পিত ও অনুমোদনবিহীন স্থাপনা উচ্ছেদ এবং পর্যটকদের চাপ নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বলে সংসদীয় কমিটিতে অভিযোগ উঠেছে। তারা শুধু সাইন বোর্ডে বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। তাতে কোন কাজ হচ্ছে না। সে জন্য কমিটি সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ সংরক্ষণের দায়িত্ব কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়ার কথা বলেছে।

এর আগে এই সংসদীয় কমিটি বিচ ম্যানেজমেন্ট কমিটি তুলে দিয়ে কক্সবাজার সমুদ্র সৈকতের দায়িত্ব কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের হাতে দেওয়ার সুপারিশ করেছিল। বৈঠকে কমিটি সদস্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ণ চন্দ্র চন্দ, বজলুল হক হারুন এবং ফরিদা খানম অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App