×

আন্তর্জাতিক

রক্তাক্ত মিয়ানমার, গভীর উদ্বেগ জাতিসংঘের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২১, ১০:৪৭ এএম

মিয়ানমারে সেনাবাহিনীর হাতে বেসামরিক জনগণের এই অব্যাহত প্রাণহানিতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। জাতিসংঘের মুখপাত্র সোমবার (১৫ মার্চ) এক বিবৃতিতে বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্মিলিতভাবে এবং দ্বিপক্ষীয় চেষ্টার মাধ্যমে মিয়ানমারের সেনাবাহিনীর এই দমন-পীড়ন বন্ধের উদ্যোগ নিতে হবে।

মিয়ানমারের গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের ওপর ফের গুলি ছুঁড়েছে নিরাপত্তাবাহিনী, অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত সেখানে অন্তত ১৮৩ জন নিহত হয়েছে বলে একটি অধিকার সংগঠনের পক্ষ থেকে বলা হচ্ছে।

অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি) নামের সংগঠনটি বলছে, সোমবারও বিক্ষোভে দমন-পীড়নে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। গত ১ ফেব্রুয়ারি সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর থেকে সবচেয়ে রক্তক্ষয়ী দিন ছিল রবিবার।

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর রবিবার দেশটিতে সবেচেয়ে বড় সহিংসতার ঘটনা ঘটে। এতে নিহত বেড়ে হয়েছে ৭১ জন। রবিবারের ওই সহিংসতার ঘটনায় সোমবার সকালে ৩৯ জন নিহত হওয়ার খবর পাওয়া যায়। পরে আহতদের মধ্য থেকে মারা গেছেন আরও ৩২ জন। এ নিয়ে সর্বশেষ ওই সহিংসতায় মোট মারা গেলেন ৭১ জন।

নিহতদের বেশিরভাগই রবিবারের বিক্ষোভে আইয়ারাবাদী ও পাথেইন অঞ্চলে গুলিবিদ্ধ হয়েছিলেন। গত রবিবার বিক্ষোভে ইয়াঙ্গুনের লাইংথাইয়া শিল্প এলাকাতেই নিহত হন ২২ জন। এ ছাড়া বিভিন্ন স্থানে আরও ১৭ জন বিক্ষোভকারী প্রাণ হারান।

এদিকে, ইয়াঙ্গুনের বিভিন্ন কারখানায় অগ্নিসংযোগের ঘটনার পর চীনের দিক থেকেও কড়া প্রতিক্রিয়া এসেছে। চীনা সংবাদপত্র গ্লোবাল টাইমস বলছে, মিয়ানমারে চীনের বিনিয়োগ করা ৩২টি  কারখানা ‘ভয়াবহ হামলায় লণ্ডভণ্ড হয়ে গেছে। এতে তিন কোটি ৭০ লাখ ডলারের ক্ষয়ক্ষতির পাশাপাশি দুই চীনা কর্মী আহত হয়েছেন বলেও জানিয়েছে তারা। এরপর চীনের দূতাবাস মিয়ানমারের জেনারেলদের সহিংসতা বন্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App