×

রাজধানী

বাংলাদেশ অচিরেই বিজনেস র‌্যাংকিংয়ে আসবে : শেখ তাপস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২১, ০৭:৫৯ পিএম

বাংলাদেশ অচিরেই বিজনেস র‌্যাংকিংয়ে আসবে : শেখ তাপস

মঙ্গলবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে বিডা’র ওয়ান স্টপ সার্ভিসে ডিএসসিসির ট্রেড লাইসেন্স সেবা সংযুক্তকরণ উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ইজ অব ডুয়িং বিজনেস র‌্যাংকিং এ বাংলাদেশ অচিরেই ডাবল ডিজিটে নেমে আসবে বলে আশা ব্যক্ত করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। মঙ্গলবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে বিডা’র ওয়ান স্টপ সার্ভিসে ডিএসসিসির ট্রেড লাইসেন্স সেবা সংযুক্তকরণ উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মেয়র তাপস বলেন, একজন বিনিয়োগকারীর প্রথম যে প্রতিবন্ধকতা থাকে আমরা সেটাই মুক্ত করে দিচ্ছি। ফলে ইজ অব ডুয়িং বিজনেস আরো সহজ হয়ে যাবে। র‌্যাংকিংও আমরা আরো কয়েক ধাপ এগিয়ে যেতে পারব। অচিরেই আমরা এই ডাবল ডিজিট অর্থাৎ ১০০ এর নিচে নামিয়ে আনতে সক্ষম হবো। ট্রেড লাইসেন্স ওয়ান স্টপ সার্ভিসের আওতায় আনার মাধ্যমে আমরা ওয়ার্ল্ড ব্যাংকের ইজ অব ডুয়িং বিজনেস র‌্যাংকিংয়ে অনেক ধাপ এগিয়ে যেতে পারব।

ডিএসসিসি মেয়র বলেন, পার্শ্ববর্তী যেসব দেশের সঙ্গে আমরা ব্যবসায়িক প্রতিযোগিতায় রয়েছি, বৈদেশিক বিনিয়োগ প্রাপ্তির প্রতিযোগিতায় রয়েছি, আমরা আশাবাদী এ কাজের ফলে তাদেরকে ছাড়িয়ে যেতে পারব। বিশেষ করে ভিয়েতনাম, কম্বোডিয়ার মতো যেসব দেশে বৈদেশিক বিনিয়োগের হার এখনো আমাদের চাইতে বেশি, এ ধরনের প্রতিবন্ধকতা মুক্ত করে অচিরেই সেসব দেশকে ছাড়িয়ে যেতে পারব। ব্যারিস্টার তাপস আরো বলেন, এই সেবা ইন্টিগ্রেশনের মাধ্যমে আমরা ট্রেড লাইসেন্স সেবাকে দুর্নীতিমুক্ত করতে পারব। সেবা প্রার্থীদের অযথা হয়রানিতে পড়তে হবে না, জটিলতা মুক্ত স্বচ্ছ ট্রেড লাইসেন্স ব্যাবস্থাপনা নিশ্চিত করতে পারব। এর মাধ্যমে সাধারণ মানুষ ও সব বিনিয়োগকারী উপকৃত হবে এবং আমাদের স্বচ্ছতা হবে।

এখন থেকে ট্রেড লাইসেন্সের সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশা ব্যক্ত করে ডিএসসিসি মেয়র বলেন, ট্রেড লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে অন্তরায় ছিল বলেই আবেদনের সংখ্যা অনেক কম ছিল। এখন যেহেতু এই পুরো ব্যাবস্থাপনাকে অনলাইনের আওতায় আনা হয়েছে, এখন বিনিয়োগকারীদের আবেদনের সংখ্যা অনেক বৃদ্ধি পাবে। পৃথিবীর অনেক দেশ করোনার থাবায় তাদের ক্রেডিট রেটিং হারালেও বাংলাদেশ ক্রেডিট রেটিং ধরে রেখেছে এবং স্থিতিশীল রয়েছে।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, ডিএসসিসির সঙ্গে যে ট্রেড লাইসেন্স সেবা ইন্টিগ্রেশন করা হয়েছে, এর মাধ্যমে আমাদের অংশীজনেরা যেন সুফল পায়, সেজন্য সবাইকে সজাগ থাকতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App